শ্রদ্ধাঞ্জলিঃ ইমনভাই আর আসবেন না কিন্তু তিনি বেঁচে থাকবেন অগুনিত পাঠক , ব্লগারদের মনে।

34428_1663211866690_5759154_n

বাংলা ব্লগিং জগতের প্রাণপুরুষ ইমন জুবায়ের ভাই আর নেই। পৃথিবীকে বিদায় জানিয়ে না ফেরার দেশে চলে গেলেন। তথ্য সমৃদ্ধ সুস্থ ব্লগিংধারা তিনিই শুরু করেছিলে। তাঁর দেখানো পথে অনুপ্রেরণা নিয়ে অনেকে ব্লগিংয়ে উৎসাহী হচ্ছে। ব্লগিংকে নগর সাংবাদিকতার খোলস থেকে তিনিই বের করে আনেন। বাঙালীজাতির হাজার বছরের ঐতিহ্য, শেকড় সন্ধানে তার পোস্ট গুলোর অবদান কম নয়। পাশাপাশি বিশ্ব ঐতিহ্যের নানান বৈচিত্রময় বিষয় তাঁর লেখার আঁছড়ে ফুটে উঠত। তাঁর সর্বশেষ তথ্য সমৃদ্ধ পোস্ট ছিল রোহিঙ্গা জাতির ইতিহাস নিয়ে লেখা পোস্ট। ওই উত্তাল সময়ে সমসাময়িক ইস্যুতে এমন একটি তথ্য সমৃদ্ধ পোস্টের প্রয়োজন ছিল। দল, মত সাম্প্রদায়িকতার উর্ধ্বে তিনি থাকতে পেরেছিলেন। ব্লগিয়ে আসার পেছনে মুখ্য ভূমিকা ছিল তাঁর পোস্টগুলো। রাজনীতি, সমসাময়িক ইস্যু গুলোর বাইরে তাঁর পোস্টগুলোতে গেলে মনে হত নগর ছেড়ে প্রকৃতিতে এসেছি। পোস্ট লেখার বিষয়ও কত বৈচিত্রময় এবং চিত্তাকর্ষক হতে পারে তা ইমন ভাইয়ের পোস্টগুলো পড়লেই বুঝা যায়।
যখন সামহোয়ারয়ে অ্যাকাউন্ট ছিল না তখন এই ব্লগে ঢুকলেই ইমন ভাইয়ের ব্লগেই যেতাম। নৃতত্ত্ব বিষয়ের পোস্টগুলো পড়ে অনেক কিছুই নতুন করে মূল্যায়ন করতে শিখেছি। অনেক কিছু জানা বিষয় নতুন করে জেনেছি। তিনি প্রতিটি লেখাই অত্যন্ত যত্নসহকারে লিখতেন। চেষ্টা করতেন লেখায় উঠে আসা প্রতিটি বিষয়ের প্রসংগিকতা উল্লেখ করতে। কেউই সবজান্তা নয়। ওনার কিছু লেখায় তথ্যগত এবং প্রেক্ষাপটগত বিচ্যতি ধরা পড়লে তিনি স্বাভাবিক ভাবেই মেনে নিতেন। কাউকে কটাক্ষ করে কিংবা হেয় করে কখনও কোন কমেন্টের রিপ্লে দিতে দেখিনি। এমন কিছু বিষয় আছে যেগুলু নিয়ে লিখতে গেলে পর্যাপ্ত তথ্যের যথেষ্ট অভাব রয়েছে। হার্ড কভার পেপার বুকস এবং অনলাইনে সার্চ দিয়েও ওসব বিষয়ের উপর নির্ভর যোগ্য তথ্য পাওয়া দুষ্কর। ইমনভাই এধরণের বিষয়ের উপরও লিখেছেন তথ্যের স্বল্পতাকে যুক্তি এবং স্থানীয় ভাবে পাওয়া তথ্য উপাত্তের ভিত্তিতে। এধরণের কিছু লেখা পড়ে অবাক হয়েছিলাম।

উনি ছোটদের সামহোয়ার ইন ব্লগ নামের একটি গ্রুপও চালু করেন । এই গ্রুপটার পোস্টগুলোও শিশু মনের ধারণ ক্ষমতার মধ্যেই। নানান রকম দেশি বিদেশি রূপকথা, গল্প, ইতিহাসে সমৃদ্ধ গ্রুপটি। সামুকে অনুরোধ করব একটি আলাদা আর্কাইভ অপশন চালুয় করার জন্য যেখানে ইমনভাই সহ না ফেরার দেশে চলে যাওয়া সকল ব্লগারদের ব্লগ এবং লেখার লিংকগুলো থাকবে। নতুন যারা ব্লগিংয়ে আসছে তারাও সমৃদ্ধ আর্কাইভ দেখে নিজেকে এবং ব্লগিংকে আলোকিত করতে পারবে। ইমনভাইকে আল্লাহ বেহেশতে রাখুন। তাঁর পরিবারকে শোক সামলে উঠার শক্তি দান করুন।

(Visited 30 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন