মুভিঃ Sairat নিয়ে কিছু কথা।

মুভিঃ Sairat নিয়ে কিছু কথা।

“Sairat” শব্দটির অর্থ “Wild” বাংলায় যা দাড়ায় “বন্য” কিন্তু মুভির অর্থে দাড় করালে যা দাড়ায় তা হচ্ছে “পাগলামি”। “Sairat” অর্থ “পাগলামি”। মুভির নাম Sairat দেয়া হয়েছে কারন এখানে দু’টি কিশোর-কিশোরীর প্রেমের গল্প তুলে ধরা হয়েছে , প্রত্যন্ত গ্রামে বাস করা জেলে কিশোর পারশায়া আর ক্ষমতাবান বাবার মেয়ে কিশোরী আচি। তাদের ভালবাসার গল্পটা মারাঠি ভাষায় বলতে গেলে পুরই ‘জিঙ্গাত’ অর্থাৎ ‘পাগলামো’ । আর ঐ ‘জিঙ্গাত’ মানে ‘পাগলামো’ থেকেই উৎপত্তি ‘সাইরাত’ এর, ‘জিঙ্গাত’ টাইটেলের একটি গানও রয়েছে মুভিতে।

মারাঠি রোম্যান্টিক মুভি হিসেবে ব্লকব্লাস্টার হিট মুভি এটি ২০১৬ এর, অভিনয়ে Rinku Rajguru এবং Akash Thosar রয়েছেন লিড চরিত্রে আর পরিচালনায় Nagraj Manjule. অপেনিং সপ্তাহে ঝুড়ি তে ₹50 crore (US$7.4 million) কামিয়ে ফেলেছে এবং প্রথম মারাঠি মুভি যা ₹100 crore (US$15 million) worldwide ক্রস করেছে।

কি আছে এমন মুভি তে? না, তেমন কিছুই নেই। আছে শুধু দুই গ্রাম্য কিশোর- কিশোরীর প্রেমে পড়ার গল্প এবং তাদের ভালবাসা কে টিকিয়ে রাখার এক সংগ্রামী গল্প। আমাদের শহরের প্রেমের গল্প গুলো থেকে গ্রাম অঞ্চলের প্রেমের গল্প গুলো অনেক ভিন্ন হয়। গ্রামের যে ছেলেটা দেখতে শুনতে ভালো সেই দেখা যায় মেধাতেও ভালো আবার খেলাধুলাতেও ভালো হয় এবং এক নামে তাকে গ্রামের সবাই চেনেও কিন্তু সে কি ধনী নাকি ধনী না সেগুলো গ্রামে তেমন হিসেব করে কেও দেখে না। বন্ধুদের দিক থেকেও হয়তো হাতে গোনা কয়েকজন বন্ধু থাকে তারাই সব, এদের প্রেমে পড়ার গল্পটা হয় খুবই সাধারন। গ্রামের সেই একজন মেয়েটাকে দেখে ভালো লাগলো তারপর হয়তো দুস্টমির বেশেই কয়েকদিন সে মেয়ের পিছে পিছে রাস্তা-ঘাটে, ক্লাসে, কলেজে,মাঠে সব যায়গায় ঘোরাঘোরি অতঃপর বন্ধুদের খপ্পরে পড়ে একটা চিঠি প্রদান, এই পর্যন্তই হচ্ছে এদের দৌড়। কিন্তু যখন সে চিঠি খানা প্রেমিকার দ্বারা গ্রহন করা হয় তখন তাদের প্রেমের গল্পটি আসলে শুরু হয়। অতো জটিলতা নেই, নেই ওসব রেস্টুরেন্টে বসে দূর ভবিষ্যৎ নিয়ে চিন্তা-ফিন্তা করে ভালবাসার মার্ডার করার মতো প্রেম। এদের প্রেম চিঠি গ্রহণের পর কোনো এক খেত বা নদীর পারে দেখা করে মুখোমুখি কথা বলা পর্যন্তই তারপর সম্পর্ক টা টিকিয়ে রাখার চিন্তা পর্যন্তই। এদের ভবিষ্যৎ নিয়ে মাথা ব্যাথা থাকে না, যা থাকে তা হচ্ছে তুমি যেখানে আমিও সেখানে।আর তাদের সে প্রেমের সাপোর্ট হিসেবে কাজ করে সেই বন্ধুরাই যারা ছেলেটিকে আর মেয়েটিকে এক করার জন্য প্রথম থেকে সাপোর্ট দিয়ে যাচ্ছিলো। আর পারশায়া এবং আচি এর মতো দুই কিশোর-কিশোরীর তো চিন্তা আরো থাকার কথা না কারন বয়স টাই যে অমন। মুভিতেও তাই দেখানো হয়েছে, এক সহজ-সরল প্রেমের গল্প, দুই সত্ত্বার এক হবার গল্প যেখানে কোন কমপ্লিকেশন ছিলো না তাদের ভেতর। কিন্তু সমাজ, গ্রামের রাজনীতি বাঁধা হয়ে দাঁড়ালো। মেয়ের বাবা যে গ্রামের মাথা, ক্ষমতাবান মেয়ের সাথে জেলে ছেলের প্রেম সে কি মানায়? সে কথা চিন্তা করাও যে ভুল।মেয়ের ক্ষমতাবান ভাইয়েরা এবং বাবার দলবল দিয়ে ছেলেকে মারধোর তারপর মেয়ের বিয়ে দেয়ার তোলপাড়, মেয়ের বিয়ের ফেরী থেকে পলায়ন, মারপিট সহ সেই চেনা দৃশ্য গুলোই দেখতে পাবেন। বাংলা বা হিন্দি মুভির মতো হয়ে যাচ্ছে না? অনেক টা ওরকমই হতো যদি শেষ অবধি না দেখতাম। কি হয়েছে তাহলে? ওদের গল্পটা ছাড়াছাড়ি হয়ে গিয়েছে অন্যান্য টিপিকাল গল্পের মতো বা ওরা পালিয়ে গিয়ে বিয়ে করে সংসার বেধেছে? এ ছাড়া আর কি হতে পারে যা এই মুভিকে ভিন্নতা এনে দিতে পারে?

অসাধারন অভিনয়, সিনেমেটগ্রাফী এবং মিউজিক বাকগ্রাউন্ড সবই অনেক ভালো সাথে ডিরেকশনটাও মার্ক করার মতো। দেখে ফেলতে পারেন মুভিটি প্রশ্নের উত্তর টি জানার জন্য যে কি হয়েছে তাহলে যা মুভিকে ভিন্নতা এনে দিলো? আর দেখতে চাইলে নিচের লিঙ্ক থেকে ডাওনলোড করে নিতে হবেঃ (সাবটাইটেল ইনক্লুডেড)

https://1337x.to/torrent/1676851/Sairat-2016-1-3-WebHD-Rip-x264-AAC-HC-ESubs-Team-DUS-jnmjy/

 

Sairat-movie-review

Error: No API key provided.

(Visited 399 time, 1 visit today)

এই পোস্টটিতে ৮ টি মন্তব্য করা হয়েছে

  1. Mehraz Iqbal says:

    awesome ekta movie but bad ending….. 🙁 🙁

  2. শেষটুকু বইলাই দিতেন।

  3. Ettto koster ekta movie…..
    Ending ta menei nite parchilam na!!!!
    Tobe eta thik ending er jonnoi movie ta shompurno alada………

  4. Mahbub Alam says:

    Always discussing about Indian movies. Faaltu!

  5. I enjoyed the whole movie with a very funny mood, as there was nothing new…. but the ending shook me with horror…. and then I realized that we live in a world where so many tribes practice such custom!!!! I cried, after a long time by watching any movie… why?? … just thought myself in place of Persie…. Ya ALLAH!!!!

  6. Abul Basher says:

    অসাধারন একটা মুভি

  7. এই মুভির ডাউনলোড লিংক চাই, ইউটিউব এ সরাসরি দেখার লিংক ও দেন।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন