পর্দার জীবনে জীবনযাপন
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Don’t underestimate the power of a common man- এসব গালভরা মুভি লাইন শুনলে মুখ ভরে গালি আসে! অসার কল্পনা! common man এর চেয়ে con man এর গ্রহণযোগ্যতা এই সমাজে অনেক!

আমি অধম আম-নাগরিক; কারো পাড়া-মহল্লায় তো দূরের কথা, নিজের এলাকাতেও আমাকে আম হয়েই থাকতে হবে; সময় হলে পেড়ে খাবে, চুষে আঁটি ফেলে দেবে। ইহাই সাধারণ মানুষের বাস্তবতা; কোনই ক্ষমতা নাই, underestimate করার তো প্রশ্নই আসে না!

বখাটেগিরি, মাস্তানগিরি, গুন্ডাগিরি, সব দেশেই কম বেশি আছে। কিন্তু, আমাদের দেশে এগুলিকে যেভাবে প্রশ্রয় দেওয়া হয়, লালনপালন করা হয়, বা মানুষও যেভাবে ভয়ভীতির সামনে নত হয়ে চলে, অন্য কোন দেশে এতটা হয় না!

আমাদের দেশের কয়জন বেসামরিক/সামরিক ল’ এনফোর্স বাহিনীর সদস্য বা কর্মকর্তা এসব পাড়ামহল্লার গ্যাংস্টার-সিন্ডিকেটের সামনে সাহসের সাথে পাল্লা দিয়েছেন? জানেন কেউ? কয়জন রাজনৈতিক নেতা এদেরকে কথা বা থাপ্পড়ে দমিয়ে দিতে পেরেছেন? একজনও না! কেউ তাদেরকে নিজ স্বার্থে অপব্যবহার করে, কেউ বা ভয়ে সমীহ করে চলে!

এসব টাকার কাঙ্গাল গুন্ডারা কাউকে তোয়াক্কা করে না। আপনি যত বড় নেতা হউন না কেন, যত টাকার মালিক হউন না কেন, যত বড় প্রশাসনিক পদে আসীন হউন না কেন, তাদের সামনে আপনি পিঁপড়াও না। ব্রাক্ষণবাড়িয়ার নবীনগর থেকে টেকনাফের প্রত্যন্ত গ্রাম, মাগুরা থেকে ফেনী, দেশের অনেক অঞ্চলের মানুষের মুখে এরকম ত্রাসের নাম শুনেছি।

অনেকে তাদের শিক্ষাহীনতার কথা বলে, পরিবারের দোষ দেয়, বলে এসব তাদের চরিত্রের বৈশিষ্ট্য; আমাদেরকে মানিয়ে নিতে হবে, সাইডে রেখে চলতে হবে। কিন্তু কেন? ক্যাকটাসের চারাও ছোট অবস্থায় কিউট থাকে, ব্যাথা কম দেয়। বড় হয়ে সেই ক্যাকটাস অন্যের যন্ত্রণার কারণ হলে, তা দুমড়ে দেওয়া বাঞ্ছনীয়।

হয়তো একারণেই ছাপোষা জনগণেরা বাসায় হিন্দি মুভি চ্যানেলে নানা পাটেকার অভিনীত #প্রহার মুভি বারবার দেখে পাশবিক আনন্দ পায়। যেখানে এক আর্মি অফিসার তার এক trainee অফিসারের খুনের বদলা নিতে নিজের পেশা আর জীবনের বাজি লাগিয়ে দেয়। নির্মমভাবে একাই খুন করে মুম্বাইয়ের একটি এলাকার ৬ জন কুখ্যাত বখাটেকে। যাদের মাস্তানিকে এলাকাবাসী প্রশ্রয় দিতে থাকায় এক সময় তারা চাঁদাবাজিকে নিয়ম বানিয়ে ফেলে। তাদের ভয়ের রাজত্বে যখন সেই অকুতোভয় army cadet এসে চিড় ধরায়, তাদের সামনে নত হতে অস্বীকার জানায়, তখন সেই ৬ গুন্ডা রাতের আঁধারে পুরো এলাকাবাসীর সামনে তাকে খুন করে।

শুধু মুভিতেই এসব কেন সম্ভব হবে? বাস্তবে কেন নয়?

চক্ষুলজ্জা, বংশমর্যাদা, পারিবারিক পিছুটান, শিক্ষা-পেশার প্রভাব, বা বয়সের কারণে আমার মত অনেকেই দাঁতে দাঁত চেপে এসব সহ্য করে যায়। কিন্তু, আর কত? সহ্যের সীমার বাইরে চলে গেলে, দেওয়ালে পিঠ ঠেকে গেলে common man কি আসলেই uncommon কিছু করে ফেলতে পারে?!

Prahaar: The Final Attack (1991)
Prahaar: The Final Attack poster Rating: 8.0/10 (1,317 votes)
Director: Nana Patekar
Writer: Hriday Lani (dialogue), Nana Patekar (screenplay), Nana Patekar (story), Sujit Sen (screenplay), Sujit Sen (story)
Stars: Makrand Deshpande, Madhuri Dixit, Gautam Joglekar, Dimple Kapadia
Runtime: 166 min
Rated: N/A
Genre: Drama, Thriller, Action
Released: N/A
Plot: Prahaar is the story of Major Chavan, a tough and stern soldier, trained to destroy the enemy. He can see the enemy on our borders but is unaware of the invisible enemy within ourselves. ...

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন