ইংরেজীতে “পোক”, হিন্দিতে “উংলি”, বাংলায় “খোঁচানো”
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

নতুন একটা হিন্দি মুভির ট্রেইলার দেখলাম, নাম “উংলি”, যার আক্ষরিক অর্থ “আঙ্গুল”, কিন্তু প্রকৃত অর্থ (ভাবার্থ) “কাউকে খোঁচানো”।

http://www.youtube.com/watch?v=Nl1UPQbIQ4s

ট্রেইলারের শুরুতে দেখায়- রাতের বেলায় রাস্তার পাশে একটা সিএনজি অটোরিকশার কাছে এগিয়ে যায় হুডি পরা কেউ একজন। যাত্রী যেতে চায় তার গন্তব্যে, (আপনাদের সুবিধার জন্য ধরলাম, ঘটনাস্থল মিরপুর ১০, আর গন্তব্যস্থল ফার্মগেট) কিন্তু একগুঁয়ে ট্যাক্সিচালক বলে সে শুধু “লম্বা ভাড়া” মারবে, অর্থাৎ যথারীতি “ভাড়া, গন্তব্য ও যাত্রী নেওয়া”- এই তিন ব্যাপারে ট্যাক্সিচালকদের কাছে যাত্রীসাধারণ জিম্মি।

এরপরের দৃশ্য খুব অনন্যসাধারণ! সেই হুডিওয়ালা হুট করে ট্যাক্সিতে উঠে পরে, চালক আশ্চর্য ও রাগান্বিত হয়ে পিছনে ফিরলে যাত্রী আস্তে করে জ্যাকেট তুলে প্যান্টে গুঁজে থাকা রিভলবারটি দেখায়, আর ড্রাইভারকে নিশ্চুপভাবে ট্যাক্সি চালু করতে বলে।

সিএনজি অটোরিকশাটিকে যাত্রীটি বাধ্য করে একটি নীরব মালবাহী ট্রেনের স্টেশনে নিয়ে আসতে। এরপর সে ঐ ড্রাইভারকে হাত-পা-মুখ ভাল করে বেঁধে তার অটোরিকশাসহ তাকে তুলে দেয় দিল্লি-মুম্বাই মালগাড়ীতে। পরদিন পুলিশ তাকে এই অবস্থায় উদ্ধার করলে মিডিয়ার মাধ্যমে সারা দেশে হই-হুল্লোড় পরে যায়।

চ্যানেলগুলোতে সম্প্রচারিত হতে থাকে মুখোশপরা সেই যাত্রীর একটি ভিডিও; যেখানে সে বলে, “অটোরিকশাচালকেরা যদি সাধারণ মানুষকে উত্যক্ত ও ব্ল্যাকমেইল করা বন্ধ না করে তবে তাদেরকে এরপর এমন জায়গায় পাঠিয়ে দেওয়া হবে যেখানে যেতে ভিসা ও প্লেনের টিকেট দুটোই লাগে”।

এটি ছিল শুধুমাত্র একটা ছোট উদাহরণ। দেশের ও সমাজের নানা অনিয়ম-অত্যাচার-দুর্নীতির বিরুদ্ধে যেখানে প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনী নির্বিকার ও জিম্মি, সেখানে এসবের বিরুদ্ধে কিছুটা দুষ্টামির ছলে “উচিত শিক্ষা” দেওয়ার জন্য সংঘবদ্ধ হয়েছে ৫ বন্ধুর একটি দল। তাদের নানান কীর্তি নিয়েই সম্ভবত সাজানো হয়েছে এই চলচ্চিত্রটি।

শুধুমাত্র ট্রেইলার দেখে এই মুভি নিয়ে লিখতে বসে গেলাম, কারণ ট্রেইলারে যা দেখেছি সেটা আমার একরকম ফ্যান্টাসি। আমাদের দেশেও এরকম অসংখ্য সমস্যা রয়েছে; সবাই সবার ক্ষমতার অপপ্রয়োগ করে, জিম্মি করে রাখে একে অন্যকে। জানি এরকম অদ্ভুত উদ্যোগ হয়তো আমার পক্ষে নেওয়া সম্ভব হবে না, এমনকি এরকম ব্যতিক্রমি চলচ্চিত্রের স্ক্রিপ্ট লিখলেও তা’ কোনদিন সেন্সরবোর্ডের ফাঁক গলে বের হবে না, কিন্তু দেখে যদি কিছুটা আত্মতৃপ্তি পেতে পারি তা-ই বা কম কিসে?

Ungli (2014)
Ungli poster Rating: N/A/10 (N/A votes)
Director: Renzil D'Silva
Writer: Renzil D'Silva, Milap Zaveri (dialogue)
Stars: Emraan Hashmi, Kangana Ranaut, Sanjay Dutt, Randeep Hooda
Runtime: N/A
Rated: N/A
Genre: Comedy, Drama
Released: 28 Nov 2014
Plot: A gang of friends decide to take justice into their own hands.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন