Silver Linings Playbook – নট জাস্ট গুড, ইটস গ্রেট !!!!! [A Great work of Fiction]

silver-linings-poster

অস্কার নমিনেশানে ভরপুর Silver Linings Playbook দেখতে বেশ কিছুদিন ধরে অপেক্ষা করছিলাম, thankfully বেশি অপেক্ষা করতে হয়নি, কারন ডিভিডিরিপ চলে এসেছে শীঘ্রই। এছাড়াও আর দুইটা আকর্ষণীয় জিনিশ কাজ করেছিল – Bradley Cooper এবং Robert De Niro ২ জনই অস্কারে নির্বাচিত! Bradley এর ২টা মুভি দেখেছি এখন পর্যন্ত – Limitless আর The Words। ভাল লেগেছে ২টাই, কিন্তু অস্কার ??!! না এতটা এক্সপেক্ট করিনাই। এরপর ডি নিরো, অনেকদিন লোকটার ভাল কিছু পাইনাই, তিনিও যখন পার্শ্ব চরিত্রে নির্বাচিত, I Had to Watch the Movie FAST!!!

এবং মাই গড!! বলতেই হয়, silver linings playbook ২০১২ এর বেস্ট ৩টা মুভি, hands down!!

পরিচালনা, ক্যামেরা ওয়ার্ক, চিত্রনাট্য, ট্রিটমেনট সব কিছু তে শুরু থেকেই অনেক আগে দেখা একটা মুভি এর সাথে মিল পাচ্ছিলাম, পরে চেক করে দেখি, এ যে The Fighter মুভি এর পরিচালক David O. Russel !!! যেটায় Christian Bell সে বছর বেস্ট অ্যাক্টর অস্কার পেয়েছিল। কিন্তু Silver Linings Playbook দিয়ে Russel তার আগের কাজকেও ছাড়িয়ে গেছেন। এটা সহজেই আমার দেখা সেরা পরিচালিত মুভি এর মধ্যে একটা। শুরু থেকে শেষ পর্যন্ত টেনে নিয়ে গেছে এক ধারসে! এর মানে এই না যে, এটা কোন থ্রিলার মুভি। সিম্পল ড্রামা কিংবা ফ্যামিলি ড্রামা / কমেডি বলা যায় এটাকে with a touch of romance in it.

 

silverlinings7
ফর্মার ইতিহাস এর শিক্ষক Pat একদা তার ওয়াইফ এর অবৈধ সম্পর্ক দেখতে পেয়ে তাকে শারিরিকভাবে নির্যাতন করে এবং মানসিক রোগী হয়ে হাসপাতালে ভর্তি হয়। তার ওয়াইফ তাকে ছেড়ে চলে যায় এবং তার বিরুদ্ধে মামলাও করে। কিন্তু Pat এর মা কিছুদিন পর বাসার কাউকে না জানিয়ে মেডিক্যাল পরামর্শের পরোয়া না করে তাকে বাড়ি নিয়ে আসে। কিন্তু তাকে সার্বক্ষণিক চোখে চোখে রাখতে নিয়োগে থাকে একজন পুলিশ।

deniro_weaver_silver_linings_playbook
Pat বাড়ি এলে তার বাবা রবার্ট ডি নিরো তাকে প্রথম প্রথম অত সহজে নিতে পারেনা, কেননা Pat আসলেই তখনও বাই পলার মানসিক রোগে আক্রান্ত, তাই  তাকে রেগুলার ডাক্তারের কাছে মেডিকেশান নিতে যেতে হয়। বাই পলার মানসিক ব্যাধিতে একজন মানুষ কখনও কখনও খুব শান্ত থাকে, আবার হুট করে খ্যাপাটে হয়ে যায়। যাই হোক, ফেরার পর থেকে Pat এর মাথায় একটাই চিন্তা, তার ওয়াইফ কে ফিরে পাওয়া। সেটার জন্য সে সব কিছু করতে প্রস্তুত।

silver-linings-playbook-poster-contest
একদিন তার বন্ধুর বাসায় তার প্রতিবেশি এক যুবতী বিধবা  Tiffany এর সাথে দেখা হয়। Tiffany নিজেও তার পার্সোনাল লাইফে সিরিয়াস সমস্যার ভেতর দিয়ে যাচ্ছে, এলাকায় তার ইমেজ ও খারাপ, সদ্য চাকরি থেকে বরখাস্ত হয়েছে, কারন অফিসের প্রায় সবার সাথে তার শারীরিক সম্পর্ক ছিল। ২ মানসিক ভাবে অস্থির মানুষ দুজনের মাঝে একটা আলাদা পৃথিবী তৈরি করে নেয়, যেখানে ওরা ছাড়া বাকি সব তুচ্ছ লাগে।

silver-linings-playbook-deniro-cooper
এদিকে Pat এর বাবা ডি নিরো বিরাট ফুটবল ফ্যান, সবসময় চায় Pat তাকে খেলা দেখায় সঙ্গ দিক, তার প্রায় সব কিছুই খেলা নির্ভর, কিন্তু Pat এইশব কিছুরই খেয়াল করেনা, তার মাথায় চিন্তা কিভাবে তার অইয়াফের সাথে আবার দেখা করবে। একদা Tiffany তাকে আশ্বাস দেয় সে তাকে হেল্প করবে, কিন্তু Pat কে তার ডান্স পার্টনার হতে হবে সামনে একটা কম্পিটিশানে।

এই হচ্ছে প্লট। Pat কি ফিরে পাবে তার হারানো অইয়াফ কে? নাকি আবারও পাগলামির ঠ্যালায় হাসপাতালে ভর্তি হবে?

331-slp-07104r-lg-jpg_165143
Silver Linings Playbook এমন একটা মুভি, যেটা শুরু করার পর থেকে, এক সময় ভুলেই গিয়েছিলাম যে মুভি দেখছি, পরিচালক এমন ভাবে তার চরিত্র গুলাকে উপস্থাপন করেছেন, যে পুরোপুরি ঢুকে গিয়েছিলাম তাদের জীবনে। মূল অভিনেতা অভিনেত্রির পাশাপাশি পার্শ্ব চরিত্রে সবাই দুর্দান্ত অভিনয় করেছেন, প্রতিটা ক্যারেক্টার এত প্রপারলি আঁকা হয়েছে, এখানে যে মন্ত্রমুগ্ধ হয়ে দেখেছি পুরা মুভি টা। একটা বারের জন্যও ঘড়ি দেখতে ইচ্ছা হয়নি। এখানে চিত্রনাট্যের ক্রেডিট সব চেয়ে বেশি। ফাস্ট পেসড একটা কমেডি ড্রামা এটা।

পরিচালক কমেডি আর ড্রামা এত পারফেক্টলি ব্যালেন্স করেছেন, যেমনটা খুব বেশি একটা দেখা যায়না।

silver-linings-playbook-img03

মুভি এর ১ম হাফ ডার্ক এবং কখনও কখনও ডিসটারবিং, কারন Pat এর মানসিক অবস্থা,  তার অস্থিরতা, তার অসহায়ত্ব, তার কারনে তার পরিবারের মানুষদের ভোগান্তি,  তার অনির্দেশ্য মেজাজ  মুভি এর টোন টাকে সিরিয়াস করে রাখে। কিন্তু এর মাঝেও অসাধারণ কিছু কমিক মোমেন্ট আছে, যা পরক্ষনেই মুখে হাসি ফোটায়। Bradley Cooper এর অভিনয় দেখে কখনওই মনে হয়নাই, এই লোক limitless, the words কিংবা Hangover এর সেই ব্রাদলি কুপার। দারুণ ক্যারেক্টার স্টাডি!

the-silver-linings-playbook-movie-poster-5
দ্বিতীয় ভাগে টোন হালকা হয়ে আসে, আস্তে আস্তে আমরা পরিচিত কুপারকে পাই, কিন্তু তখন মুভি তে বাকি চরিত্রগুলা সদর্পে ভাল করে সামনে আসে। কুপার ও জেনিফার লরেন্স এর মধ্যে চমৎকার কেমিস্ট্রি, ডি নিরোর সাথে কুপার এর বাপ-ব্যাটার একটা সেরকম ইমশানাল সিন, ফুটবল খেলা, নাচ প্রতিযোগিতা, সব মিলায় এটা শুধু কুপারের পার্সোনাল মুভি থাকেনা, তার পুরা ফ্যামিলি ইনভলভ হয়ে যায় সব খানে। কিন্তু মুভি এর পেস কখনও একটু ড্রপ হয়না।

silver linings playbook
কারিগরি দিক থেকে – এটা একটা কমপ্লিট নিখুঁত নির্মিত একটা মুভি। রাসেলের পরিচালনায় আগের মুভি তেও এ ধরনের ইন্টারেস্টিং ক্যামেরা ওয়ার্ক দেখেছি, ফ্যামিলি কনভারসেশানে প্রতিটা চরিত্রে ক্যামেরা যুম ইন হতে থাকে আবার যুম আউট হয় একটা ফ্লো তে, যেমনটা i guess  পরিচালক এর সিগনেচার স্টাইল। সিনেমাটোগ্রাফির দিক থেকেও এমন একটা টোন দেয়া হয়েছে মুভি টাকে, যেটা খুব এক্সটিক না হলেও পারফেক্ট। কমেডি মুড বজায় রাখতে মাঝে সাঁঝে ২ ৩ টা গান সিচুয়েশানের সাথে চমৎকারভাবে গেছে। আর চিত্রনাট্যের কথা তো আগেই বলেছি, আমার দেখা সেরা চিত্রনাট্যগুলোর একটা। এমন একটা গল্প, এমন একটা চিত্রনাট্য থাকলে আর্ট মুভি ও কমারশিয়ালি বিনোদনমূলক করা যায়। পুরা মুভি দেখেই লেখনীর কথাই মাথায় ঘুরেছে। Beautiful Beautiful Beautiful Blend of drama and comedy.

THE SILVER LININGS PLAYBOOK
অভিনয় – Bradley Cooper এর সেরা কাজ এটা, এই মুভি তার ক্যারিয়ার চেঞ্জিং পয়েন্ট, অস্কার না পেলেও আমি হ্যাপি যে মনোনয়ন তালিকায় এটা ছিল। Jennifer Lawrence আমার কাছে বিগেসট সারপ্রাইজ! WOW… inception , hunger games এর মত মুভি এর এই পিচ্চি মেয়েটা যে এরকম একটা রোল এত ফাটাফাটি ভাবে করতে পারবে, কে জানত!!? জিনিয়াস কাস্টিং ব্রেইন – বলতেই হয়। she was damnnnnnnnnnnnnnnn hot!!!! আবারও আমি হ্যাপি she got nominated in Oscars. সামনে ব্রাদলি কুপারের সাথে তার আর একটা মুভি আছে এ বছরই। cant wait to see that. দুর্ধর্ষ কেমিস্ট্রি দুজনের।

Robert De Niro Silver Linings Playbook
Robert De Niro অনেকগুলা ফালতু বস্তাপচা মুভি এর পর অবশেষে একটা সেরকম মুভি, সেরকম রোল, সেরকম অভিনয়। ভুলেই গেসিলাম যে আমি The MegaStar R.D.Niro কে দেখছি, ফুটবল পাগল একজন বাবাকেই দেখছি মনে হয়েছে সবসময়। খুবই খুশি হতাম যদি তিনি অস্কার জিততেন এতদিন পর। It was Great to See the Taxi Driver Back in form!!! yeah!

Bradley-Cooper-in-Silver-Linings-Playbook-3-e1352670819650
Jack Riever মার ভুমিকায় অনবদ্য সাপোর্ট দিয়েছেন পুরা ফ্যামিলি টাকে, উম্মত ছেলের দিকে তার চোখের অভিব্যাক্তি ছিল ভয়াবহ। অবিশ্বাস্য লাগে মাঝে মধ্যে এই লেভেলের অভিনয় কিভাবে সম্ভব!? এত ন্যাচারাল ।

এছাড়া আরও কিছু পার্শ্ব চরিত্রে সারপ্রাইজিং কিছু কাস্টিং ছিল – Onupom Kher, Julia Stiles, Chris Tucker. Julia Stiles (10 things i hate about you) কে এত ছোট চরিত্রে দেখে অবশ্য একটু অবাক হয়েছি।

robert-de-niro,-bradley-cooper-and-jennifer-lawrence-at-event-of-silver-linings-playbook
মুভিটায় একটা ব্যাপার লক্ষণীয় – “Crazy people” টার্ম টা  নিয়ে আসলেই আবার ভাবতে হবে, কারন মুভি তে Pat যখন বাকিদের সাথে ছিল, অনেক সময়ই মনে হয়েছে, Pat ই সব চেয়ে honest one. এবং বাকি so called নর্মাল পিপলরাই আসলে Crazy. আর এই so called Crazy people রাই কিন্তু ultimately ভাল থাকে, কারন তারা ফ্রিলি সব কিছু বলতে পারে, কেউ কিছু মনে করেনা। তাই তাই মানসিক অসুস্থতা ব্যাপারটাকে ওভার রেটেড মনে হয় মাঝে মাঝে। আসলে কোন মাপকাঠি তে একজন মানুষ কে Crazy আখ্যায়িত করা হয়, সেটা কতটা নির্ভুল ? ভেবে দেখেছি কখনও আমাদের দৈনন্দিন জীবনেই আশেপাশে কত Crazy মানুষ নির্বিঘ্নে ঘুরে বেড়াচ্ছে ? যাই হোক।।

মুভিটা  দেখেন শীঘ্রই, আমি এই পরিচালক এর ১৯৯৯ সালের “Three Kings” নামের একটা মুভি দেখবো নেক্সট। সেটা নিয়ে উৎসাহিত এখন।

imdb link: http://www.imdb.com/title/tt1045658/
torrent download link: http://www.kickasstorrents.com/silver-linings-playbook-2012-dvdrip-480p-t6977370.html

(Visited 64 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন