Ravenous – শুধুই নরমাংসভক্ষন নয়, আরও কিছু… [A Cult Classic!!]

ravenous_ver1

সব ভাল মুভি ই ভাল লাগার মুভি না। Ravenous আবারও কথাটা প্রমান করলো। নরমাংসভক্ষণ সংক্রান্ত ডার্ক কিন্তু ইচ্ছাকৃত রকমের হিউমারাস একটা মুভি, যেটার ট্রেলার ভুল ক্রমে দেখে ফেললে ৮০% মজাই শেষ। রেড মিট খেতে পারবেননা এই মুভি দেখার পর অনেকেই। আর একটা সতর্কতা বানী – ভরা পেটে মুভি টা না দেখাই ভাল।

ক্যানিবালিজম ভায়লেনট একটা ইস্যু। কিন্তু মুভি টা সে অর্থে ভায়লেনট না, অদ্ভুত ধরনের একটা মেকিং, আপনি যদি হরর থ্রিলার টাইপ কিছু চান, তাহলে মুভি টা আপনার থ্রিলার এর তৃষ্ণা মেটাবে, কিন্তু অবশ্যই হরর না। এখানে আবহ সঙ্গীত এর বড় একটা ভুমিকা আছে। এমন আজিব কিসিমের আবহ সঙ্গীত আমি অনেক দিন শুনিনাই কোন মুভি তে। মনে হয়েছে নরমাংসভক্ষণ ব্যাপারটাকে হালকা করতে পরিচালক এরকম আবহ সঙ্গীত বেছে নিয়েছেন।

1587-62559

Ravenous মোটেই ফিল গুড টাইপ কোন মুভি না, কিন্তু এটার প্লাস পয়েন্ট এর গল্প বলিয়ে এবং টুইস্ট। পুর মুভি জুড়ে শেষ দৃশ্য পর্যন্ত এটা অনিশ্ছয়তায় আচ্ছন্ন করে রাখবে। গাই পিয়ারস আর ইস্পেশালি রবার্ট কারলাইল দুর্দান্ত অভিনয় করেছেন, কোন মেইনস্ত্রিম অভিনেতা নেই, কিন্তু সবাই  এক কথায় ফার্স্ট রেট।

রবার্ট কারলাইলের অভিনয় আগে কখনও দেখিছি বলে মনে পড়েনা, কিন্তু এখানে সে আমার মতে বেস্ট রোল টা পেয়েছেন। আর গাই পিয়ারস তার ঠাণ্ডা টাইপ স্টাইল টা বজায় রেখেছেন। শেষবার The Proposition এও এ ধরনের রোলে দেখেছিলাম, এখানেও তাই। এই লোকটাকে আমি হাসতে দেখেছি কবে মনে করতে পারবোনা। কিন্তু দিনে দিনে আমার প্রিয় অভিনেতা হয়ে যাচ্ছে সে। অসাধারণ অসাধারণ !!

Ravenous (1)
Ravenous এর গল্প বলতে গেলে টুইস্ট এর অনেকটাই দেয়া হয়ে যাবে তাই শুধু প্লট টা বলছি ।

জন বয়েড একজন যুদ্ধ ফেরত হিরো হিসেবে স্বীকৃতি পাওয়ার পরেও যখন তার জেনারেল জানতে পারে, যে তার হিরইজম এর পেছনে আছে কাপুরুষতা, তখন তাকে পদোন্নয়ন হিসেবে এমন একটা রিমোট জায়গায় পাঠানো হয়, যেখানে সে নেতৃত্মে তৃতীয়। ওর উপরে আছে আরও ২ জন। টোটাল ৫ ৬ জনের একটা দল হিসেবে ঠাণ্ডা এলাকায় ওরা থাকছিল ভালই। হঠাৎ একদিন তাদের আস্তানায় কলহান বলে এক ব্যাক্তি মুমূর্ষু অবস্থায় হাজির হয়। তাকে সবাই সারায় তুললে সে জানায় সে কিভাবে মৃত্যুর মুখ থেকে কোন ক্রমে পালিয়ে এসেছে। দূরে তাদের একটা দলের সব সদস্য নরমাংসভক্ষণ এর শিকার। সে যখন পালিয়ে আসে,  তখনও একজন মহিলা বেঁচে আছে ওই গুহাতে। তার গল্প শোনা মাত্রই ক্যাপ্টেন আরও ২ জন কে নিয়ে গুহার উদ্দেশ্যে রওনা দেয় মহিলাটা কে বাঁচাতে আর ওই নরমাংসভক্ষককে ধরতে।

R9
গল্প টা শুনে সাধারণ অ্যাডভেঞ্চারধর্মী থ্রিলার মনে হলেও এর পরেই আছে সেরকম সব টুইস্ট। রিভিউ টা লিখতে লিখতেই আমি ফিল করছি কতটা ভুল ধারনা বা প্রত্যাশা নিয়ে দেখতে বসেছিলাম মুভি টা, না হলে আরও উপভোগ করতাম। আসলে মজাটাই নিতে পারিনাই বা বুঝিনাই আমি। এখন যত ভাবছি, তত বুঝতে পারছি, এটা সেরকম একটা মুভি। কিন্তু ওইযে শুরুতেই বলেছি, সব ভাল মুভি ই ভাল লাগার নয়। তাই এটা আমি জানি দ্বিতীয় বার দেখতে গেলে বেশি মজা পাব। কারন প্রথমবার ভুল ধারনা নিয়ে দেখতে বসেছিলাম।

মুভি তে এমন কিছু সিচুয়েশান আছে, যে বাঁচতে হলে খাইতে হবে। এর চেয়ে ভয়াবহ বাস্তবতা মনে হয় নাই। কিন্তু এটাকে কখনোই মূল উপজীব্য করেন নি গল্পকার, করলে কোন লেভেলের ভায়লেনট করা যেত মুভিটা, ভাবলেও শিউরে উঠি!!!

Bear_Trap

তবে আবারও সতর্ক করে দিচ্ছি, মুভি টা ভায়লেনট এর রক্তারক্তি অনেক বেশি থাকার কারনে। পিস্তলের চেয়ে ছুরিকাঘাত অনেক বেশি। সবই প্রায় অপ্রত্যাশিত।

আবহ সঙ্গীত এর কারনে মুভি টা অনেক সমালোচিত, কিন্তু এর পেছনে ডার্ক হিউমার টা বুঝলে খারাপ লাগবেনা। ক্লাইমেক্স এ একটা চরম আবহ সঙ্গীত আছে, পুর মুভি তে টোটাল ২টা  জায়গা আমার সব চেয়ে প্রিয় – প্রথম টুইস্ট এর জায়গাটা এবং ক্লাইমেক্সে গাই পিয়ারস যখন ভিলেন টাকে খুজতে থাকে, ওই জায়গাটা। দুর্দান্ত মেকিং !! হয় আপনি ঘৃণা করবেন, নয়ত পছন্দ করবেন।

ravenous1
Ravenous বুঝতে কিংবা কদর করাটা একটু কষ্টকর। সবার কম্ম না। জটিল একটা প্লট, সে সাথে দুর্দান্ত গল্প বলিয়ের জন্য এটা একটা cult piece হয়ে থাকবে। এ ধরনের টপিক আলোচিত হওয়ার চেয়ে সমালোচিতই বেশি হবে। তাই এটা সবার cup of tea না বলেই রিভিউ টা শেষ করব।

imdb link: http://www.imdb.com/title/tt0129332/

torrent download link: 

http://www.torrenthound.com/hash/bb89faee9820cb0ea967b451fb86edb9a0fd44a8/torrent-info/Ravenous-1999-480p-HD-WebRip-x264-Zeberzee-

MV5BMjExNTQ0MDE4N15BMl5BanBnXkFtZTcwNjI1NjAzMQ@@._V1._SY317_CR5,0,214,317_

“If you die first, I will eat you. But if I die, what will you do? ” 

 

:love:

 

(Visited 44 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন