Chopper – আমার দেখা Bad Ass চরিত্রে সেরা অভিনয় [ Criminal Autobiography of a best selling author !!!]

chopper-2000-eric-bana-posing-on-poster

অবিশ্বাস্য লেভেলের অভিনয় দেখলাম মাত্র Eric Bana as Mark “Chopper” Read, ৮০এর দশকের এক লিজেন্ডারি রিয়েল লাইফ ক্রিমিনাল যে বর্তমানে তাসমানিয়ায় থাকে। তার নিজের লেখা আত্মজীবনী এখনও একটা বেস্ট সেলার হিসেবে পরিচিত সব জায়গায়। Andrew Dominik এর Chopper ওই উপন্যাস এর উপর ভিত্তি করেই নির্মিত। পরিচালক ৫ বছর এই চরিত্রের জন্য যোগ্য অভিনেতা খুঁজছিলেন, শেষমেশ Eric Bana কে কাস্ট করেন, কারন Mark Brandon “Chopper” Read নিজে তাকে রেফার করেন তার একটা মঞ্ছনাটক দেখে। এবং এখন পর্যন্ত Eric Bana এর জীবনের সেরা অভিনয় এই রোল টি। অনেকেই বিশ্বের সেরা Bad Ass character গুলার একটা বলে মানেন এটাকে। এর আগ পর্যন্ত Scarface এর টনি মন্টানা ছিল আমার দেখা ফিল্মে সেরা Bad Ass চরিত্র। কিন্তু এখন মনে হয়, Eric Bana এর chopper আমার দেখা সব চেয়ে ভয়ংকর ক্রিমিনাল চরিত্রায়ন ! Bronson এর Tom Hardy এর চেয়েও অনেকে এটাকে শক্তিশালী অভিনয় বলে মনে করেন।

chopper-eric-bana-gun-promo-poster-2000

Chopper অস্ট্রেলিয়ান ফিল্ম, আমার সব চেয়ে বেশি প্রবলেম হয় এই একটা দেশের উচ্চারন বুঝতে। এরিক বানা নিজে অস্ট্রেলিয়ান বলেই হয়ত এত জেনুইন ভাবে রুপ দিতে পেরেছেন চরিত্রটাকে। এর আগে ওর একটা ফিল্ম ই দেখেছি আমি – Time Traveler’s wife, যেটা ছিল সম্পূর্ণ একটা পরিচ্ছন্ন রোম্যান্টিক মুভি, তাই chopper দেখে সব চেয়ে বেশি শক খাই। চরম ভায়লেনট, চরম ব্লাডি একটা মুভি, কিন্তু শুধু ১ম হাফেই। এ ধরনের মুভি তে মেন নায়ক কে সাধারণত অনেক বেশি ফিকশানালাইজ করা হয়, তাছাড়া আজাইরা অনেক অপ্রয়োজনীয় ব্লাডি সিন থাকে, যেগুলা একটাও এই মুভি তে নাই। যে জন্য একটা বারও আমার মনোযোগ অন্য কোন দিকে যায়নাই, পরিচালক এতটাই জেনুইনলি মেক করেছে মুভি টা। সিনেমাটোগ্রাফি, ক্যামেরা ওয়ার্ক, আবহ সঙ্গীত সব পুরা মুভির Raw ফীল তৈরিতে দারুন অবদান রেখেছে। আমার মনে হয়না, হলিউড এর কোন মুভি তে এরকম কিছু কখনও পাব।

chopper-0chooper violence

 

 

 

 

 

 
Chopper সারা জীবন ১৯টা মার্ডার করেছে, কিন্তু অভিযুক্ত হয়ে জেল খেটেছে শুধু ১ টা মার্ডার এর জন্য। জেল এ তার ১০ বছরের বেস্ট ফ্রেন্ড তাকে সামনাসামনি একের পর এক ছুরিকাঘাত করেছে, সে তাকে আটকায় নাই। বরং ওই ঘটনার জন্য সে নিজে ৫ বছর জেল খেটেছে, কারন ওই ফ্রেন্ড তাকে ছুরিকাঘাত করাকে self defense এবং তাকে attempted to murder এ ফাঁসিয়েছে।
chopper কোন লেভেলের সাইকপ্যাথ ছিল, তা বুঝা যায় তার ১০ বছর পর জেল থেকে বের হওয়ার পর। সারা জীবন সে এত শত্রু তৈরি করে রেখেছিল, যে সে একটা মুহূর্তের জন্য কাউকে বিশ্বাস করতে পারতনা, ঘুমাতে পারতনা, খেতে পারতনা । কেউ যেচে বন্ধুত্ব করতে চাইলেও সে ভাবত সে তাকে ফাঁসাতে চাচ্ছে। একবার তার পুরন শত্রুর সাথে তার একটা নাইট ক্লাবে দেখা হয়, যার টো কেটে তাকে প্রায় খোঁড়া করে দিয়েছিল chopper.। সে তদ্দিনে অনেক পাওয়ারফুল। chopper তার কাছে আগের ঘটনার জন্য ক্ষমা চাইতে গেলে সে তাকে আগের সব ভুলে যেতে বলে। কিন্তু chopper এর বিশ্বাস হয়না, সে নিজে তার আস্তানায় যায়, যখন দেখে ওই লোক সত্যি কথাই বলছে, তখন chopper তার কাছে টাকা চেয়ে বসে। টাকা দিতে নিষেধ করলে chopper তাকে শুট করে, ওর শাঙ্গপাঙ্গ রা টাকা বের করে দেয়, chopper নিজে তাকে হাসপাতালে নিয়ে যায়। এ ধরনের অদ্ভুত আরও অনেক জোস জোস ঘটনা আছে মুভি তে।
সে এতটাই খ্যাতির ক্ষুধায় ভুক্ত যে, জেলে থাকতে সে নিজে নিজের কান কাটিয়ে নিয়েছিল। বন্ধুরা তাকে বাসায় ঢুকতে দিতে চাইত না, তাদের বাচ্চারা তাকে দেখে ভয় পাবে ভেবে।
সে সব সময় বলে – “I havent killed anyone in my life who dint deserve it.

quiz-chopper-is-happy

এরিক বানা এই চরিত্রটির জন্য সম্পূর্ণ বেল করার পাশাপাশি ৩০ পাউন্ড ওজন গেইন করেছিল। এই লেভেলের পরিবর্তন কোন অভিনেতার আমি আগে দেখিনাই। A sure Oscar worthy work for me!

Chopper-044
Chopper কে এখন পর্যন্ত পরিচালক Andrew Dominic [ killing them softly, assassination of jesse james] এর সেরা চলচিত্র ধরা হয়। আমি নিজে কোন রিয়েল লাইফ ক্রিমিনাল এর মুভি তে এত কঠিন রুপায়ন দেখিনাই। তাই এই মুভি টা দেখার জন্য সবাইকে রেকমেনড করবো,  ক্রাইম ঘরানায় সেরা মুভি গুলার একটা। এখন অস্ট্রেলিয়ান আর কি কি এ ধরনের মুভি আছে খুঁজে দেখি।

500full

imdb link : http://www.imdb.com/title/tt0221073/
torrent download link: http://www.kickasstorrents.com/chopper-2000-dvdrip-720×400-h-264-aac-saas-t133894.html

chopper300_070727014525919_wideweb__300x300

 

(Visited 37 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন