Cloud Atlas এই মহাকাব্য শুধু এক্সপেরিয়েন্স করতে হলেও দেখা উচিত!

Cloud-Atlas-HD-Poster

Cloud Atlas সহজ ভাষায় একটা মহাকাব্য , যেখানে প্রায় ৬০০ বছরের একটা গল্প ৬ টি ভিন্ন ভিন্ন সময়ের গল্পে এক সাথে একি অভিনেতা-অভিনেত্রিদের দিয়ে অভিনীত হয়েছে টোটাল ৩ ঘণ্টায়। এ যেন আর কিছু নয় মুলত পৃথিবীর সার্বজনীন কর্পোরেট একাধিকারের ঊর্ধ্বগমন ও অধঃপতন এরই চিত্র।

মুভি হিসেবে “এপিক ” গুনে গুণান্বিত করা গেলেও বলে রাখি এটা কারো প্রিয় মুভি এর তালিকায় থাকাটা কঠিন। কারন, এটা পুরা ৩ ঘণ্টা ছোট পর্দায় দেখাটা আসলেই একটা পেইন। যতক্ষণই আপনি দেখবেন, আপনার কাছে মনে হবে বড় পর্দায় দেখতে পারলে হয়ত আরও ভাল লাগত, কারন এটা কোন সাধারণ মুভি না। এটা বিশাল এবং অনেক উচ্চাভিলাষী এক আয়োজন।

৬টা আলাদা আলাদা গল্প একি সাথে একটার সাথে একটা interlaced. এই অন্তঃসংযোগ আপনি বুঝতে পারবেন যতক্ষণ আপনি ধৈর্য ধরে দেখতে পারবেন প্রতিটা সিন। কিন্তু এই কাজটাকেই মনে হবে স্কুলের ক্লাস করার মত কঠিন। তাই সহজ টেকনিক শিখায় দিতে পারি আমি ফ্রি তে। ……দেখে জান…বুঝতে হবেনা…দেখতে থাকেন…এক্সপেরিয়ান্স নেন…… এক সময় ঠিকই প্রতিটা গল্প বুঝে ফেলবেন। এর মাঝে আরও একটি বড় অন্তরায় আসবে – যখন দেখবেন একি অভিনেতা বিভিন্ন বেশে বিভিন্ন গল্পে অভিনয় করেছেন, যাদের চরিত্রগত সম্পর্ক ও নেই পরস্পরের সাথে। তাই সব সময় আমি ফিল করছিলাম ” এ কে? এইটা কি hugh Grant নাকি? এই গল্পেও কোথাও Hally Bary আছে নাকি কোন একটা বেশে??!” – এরকম ছিনার চেষ্টা করতে যাবেন তো, গল্পে কোন একটা অনেক গুরুত্বপূর্ণ পার্ট মিস করে ফেলবেন, কিন্তু এত বড় মুভি কি বারবার পিছনে টেনে টেনে দেখবেন তাই বলে? যেমন আমি প্রায় সাড়ে তিন ঘণ্টা লাগায় ফেলসি মভি টা শেষ করতে এভাবে অল্প অল্প করে। শুরুর ১ ঘণ্টা পাস করতে unbelievable লেভেলের কষ্ট হয়েছে, তবু দেখে গেছি ক্যান জানেন??

Cloud-Atlas-wallpapers-26

 

দুর্দান্ত ফিল্মিং, এডিটিং, আবহ সঙ্গীত, লোকেশান, সেট ডিজাইন এবং দর্শক হিসেবে চ্যালেঞ্জ এর সম্মুখীন হওয়ার কারনে। লাস্ট টাইম এরকম Monumental চ্যালেঞ্জ পেয়েছিলাম Inception মুভি তে। আমার কাছে তাই এই বছরের সব চেয়ে চ্যালেঞ্জি ং মুভি Cloud Atlas. মেক আপ এর কথা আলাদা করে না বললেই নয়, একি অভিনেতা দের প্রায় ৬ টা ভিন্ন ভিন্ন চরিত্রে উপস্থাপন করা তাই এমন ভাবে যে সহজে চেনা যায়না শুরুতেই, অবশ্যই একটা দারুণ কীর্তি।

 

গল্প ১ ঃ ১৮০০ সালে এক উকিলকে তার ফ্যামিলি থেকে প্যাসিফিকে পাঠানো হয় দাশদের দালালের সাথে একটা চুক্তি করতে। পথে তার সাথে এক পলাতক দাশের দেখা হয়,সেতাকে জাহাজে আশ্রয় দেয় এবং শীঘ্রই তাদের মধ্যে বন্ধুত্ব হয়। এক সময় উকিল বুঝতে পারে, তাকে সম্পত্তির লোভে তার পার্সোনাল ডাক্তার মেরে ফেলতে চাচ্ছে, ওই দাস বন্ধু তার জীবন বাঁচায়। সফরে সে একটা জার্নাল লেখে যেটা পরে পাবলিশ হয়। এটা মুলত বন্ধুত্তের গল্প, যেটা প্রায় পুরোটাই স্থাইত হয় জাহাজে।

CLOUD ATLAS Cloud-Atlas-Movie (11)
গল্প ২  ঃ  ১৯৩৬ সালের গল্প এক সমকামী মিউজিক কম্পসারের, যে ঘটনা চক্রে তার পার্টনারকে ছেড়ে এক বুড়ো কম্পসারের সাথে থাকতে বাধ্য হয়, ট্যালেন্ট দিয়ে বুড়োর মন জয় করার পাশাপাশি বুড়োর ওয়াইফের সাথেও গোপন শারীরিক সম্পর্কে লিপ্ত হয়। কিন্তু এক সময় দুজনের যুগ্ম সৃষ্ট মিউজিক পিস cloud atlas sextat প্রকাশের প্রসঙ্গ আসলে বুড়ো তাকে ব্ল্যাকমেল করে যে তাকে মূল স্রষ্টার সম্মান না দিলে তার সমকামী তার কথা সবাইকে জানিয়ে দেবে। এই সময়ে ইয়াং কম্পসার পূর্বের গল্পের উকিলের জার্নাল হাতে পায়। এটা অন্য সব কটা গল্পের চেয়ে সব চেয়ে আলাদা মেজাজের, ক্লাসিকাল এবং ট্র্যাজিক।

cloudatlas46cloud-atlas-wbp08

গল্প ৩ ঃ ১৯৭০ সালের এক সাংবাদিকের সাথে একদা এক বন্ধ এলিভেটরে দেখা হয় পূর্বের গল্পের সমকামী কম্পসারের বন্ধুর, যার কাছে অরিজিনাল Cloud Atlas Sextat ের রেকর্ড আছে। সে তদ্দিনে একজন পরিচিত পদার্থবিদ। নিউইক্লিয়ার রিয়েকটরের ভুল ভ্রান্তির উপর সে একটা রিপোর্ট তৈরি করে , যেটার জন্য সে মার্ডারড হয়। মহিলা সাংবাদিক তার মার্ডারের রহস্য ভাঙতে গিয়ে পুরানো দুই সমকামী বন্ধুদের নিজেদের মাঝের গোপন চিঠি ও হাতে পায় এবং অনেক বাধা বিপত্তির পর সে পদার্থবিদের করা রিপোর্ট টা প্রকাশ করতে সক্ষম হয়। এই গল্প টা মুলত থ্রিলারধর্মী, বেশ কিছু চেসিং সিন রয়েছে এটায়। তুলনামুলক ভাবে সব চেয়ে বেশি কানেক্ট করা গেছে এটার সাথে।

cloud-atlas-halle-berry-luisa-david-keith-napier cloud-atlas-james-darcy-old-rufus-halle-berry-luisa

গল্প ৪ ঃ আধুনিক যুগের এক ছোট প্রকাশনার এক পাবলিশার একদা তার বেস্ট সেলিং বই ের জন্য চাঁদার চাপে পড়ে তার ভাইএর শরণাপন্ন হয়, যে তাকে লুকানোর জায়গা দেখানর বদলে ট্রিক করে বুড়ো দের নার্সিং হোমে ভর্তি করিয়ে দেয়, যেখানে সবাইকে কয়েদি দের মত আচরণ সইতে হয়।  বুড়োর সেখান থেকে পালিয়ে বের হওয়াটা নিয়েই পড়ে সে একটা বই বের করে নিজের প্রকাশনা থেকে। এটা মুলত কমেডি নির্ভর কিন্ত দারুন বিনোদনের একটা গল্প।

cloud-atlas-jim-broadbent-timothy-cavendishCLOUD ATLASগল্প ৫ ঃ একমাত্র রিয়েল সায়েন্স ফিকশান গল্প অনেক বছর সামনের এই গল্প টা। মূল চরিত্র একটা ক্লোন মেয়ের, যে একটা রেস্তোরাঁয় কাজ করত। একদা সে যখন আশল পরিচয় সম্পর্কে জানতে পারল, তখন সে ওখান থেকে একটা ছেলের সহায়তায় পালিয়ে বাইরের পৃথিবী সম্পর্কে জানা শুরু করলো এবং পুরবের গল্পের পাবলিশারের বই পড়ে অনুপ্রাণিত ও উদ্যমী হল তার স্রষ্টাদের বিরুদ্ধে প্রতিবাদী হতে।

cloud_atlas_02 cloud-atlas-zhu-zhu-12th-star-clone

গল্প ৬  ঃ শেষ গল্প টা সব চেয়ে জটিল এবং ের পটভূমি পোস্ট আপোক্যালিপটিক সময়ের। উপজাতীয় একলোক তার সংসারে তাদের চেয়েও উন্নত জাতির এক মহিলা কে তাদের মাঝে পেয়ে সহজে গ্রহন করতে পারেনা। কিন্তু একদা তার মেয়ের শরীর খুব খারাপ করলে ওই মহিলাই তাকে নতুন জীবন দান করলে সে তাকে বিনিময়ে এক দুর্গম বিপদশঙ্কুল পথ পাড়ি দিয়ে মহিলার নিজ জাতের কাছে ফিরিয়ে দিতে প্রতিজ্ঞ হয়। ওদের জাত পূর্বের গল্পের ক্লোন মেয়ে টাকে তার অসামান্য আত্মত্যাগের জন্য ভগবান মনে করত, যেই ভুল ওই মহিলা  পরে তাকে ভাঙ্গায়। Cloud_Atlas_17 cloud-atlas-wbp07

আশা করি মোটামুটি গল্পগুলা সম্পর্কে প্রাথমিক ধারনা হয়েছে ইতি মধ্যে।

মেকিং এর ভেতরে আসি আরও। প্রতিটা গল্প একটার সাথে একটা এত এলোপাতাড়ি ভাবে বসানো হয়েছে, যে শুরুতে অভ্যস্ত হওয়া কঠিন হলেও ভাল করে খেয়াল করলে বুঝা যাবে প্রতিটা সিন এর শেষের সাথে পরের সিন এর শুরুর অন্তরমিল রয়েছে, এবং এটা আসলে বোঝা সহজই, যদি মাথা ঠাণ্ডা রেখে দেখতে থাকেন। এখানেই এডিটিং এর মাধুর্য ! শুধু তাই না, টেনশানের লেভেল টাও একটা গল্প থেকে আর একটায় ট্রান্সফার হয়েছে। যে কারনে, আপাত দৃষ্টি তে প্রতিটা গল্প একেকটা থেকে সম্পূর্ণ আলাদা এবং individually simple হলেও এক সাথে অন্য গুলার সাথে সম্পৃক্ততা থাকায় টোটাল ইফেক্ট টা অনেক কমপ্লেক্স কিন্তু বড় হয়ে ধরা দেয়। প্রতিটা গল্পে মানব জীবনের সহজ কিছু রহস্য এবং সনাতন কিছু সত্য কে ফিকশানে রুপ দেয়া হয়েছে, আর কিছু না।

cloud atlas 2
প্রতিটা গল্প এক কথায় অ্যাডভেঞ্ছারাস। রোমান্স, দেশপ্রেম, অ্যাকশান, আত্মত্যাগ, বন্ধুত্ব, বিশ্বাস, সাহস, অনিশ্চয়তা, ইত্যাদি – মানব সমাজের গুরুত্বপূর্ণ সব কয়টা দিক ই তুলে ধরার চেষ্টা করা হয়েছে। মানুষ একে অপরের উপর প্রতিটা পদক্ষেপে কত টা নির্ভরশীল, প্রতিটা গল্পে এই মেসেজ টাই সব চেয়ে বেশি করে বের হয়ে এসেছে। তাই সার্বিক ভাবে Cloud Atlas একটা আবেগপূর্ণ মুভি, যেটায় দর্শক সব ধরনের অনুভুতি ই পাবে, অনেক কিছু এক সাথে গিলতে কষ্ট হলেও অন্তিম আউটপুট এ একটা ভাল এবং পজিটিভ অনুভুতি নিয়েই বের হয়ে আসতে পারবেন হল থেকে। বলাই বাহুল্য , এটা সিনেমা হলে দেখার মুভি। 3D তে দেখার মুভি। মুভি ফ্রিক হিসেবে এত তুকু চ্যালেঞ্জ নিতে না পারলে আপনার মুভি দেখার সক্ষমতা প্রশ্নবিদ্ধ হবে নিশ্চিত।

Cloud ATlas , Matrix এর নির্মাতাদের বিশাল পরিশ্রমের মুভি, চোখধাঁধানো সিনেমাটোগ্রাফি, এ লিস্ট অভিনেতা দের সেরা অভিনয়, ভরপুর থ্রিলে ৩ ঘণ্টা স্ক্রিনে আঁকড়ে ধরে রাখার মুভি।৩ বাঘা বাঘা পরিচালকের স্বপ্নের সৃষ্টি, তাদের আজীবন অভিজ্ঞতা নিংড়ে নির্মিত এই মুভি। এরকম বিরাট একটা জিনিশ শুধু এক্সপেরিয়ান্স করতে হলেও আপনার একবার দেখা উচিত। এরপর ভাইবেন, যদি ইচ্ছা হয়, আবার দেখবেন। আমি এটা সিনেপ্লেক্সে আসার অপেক্ষায় রইলাম। না আসলে হয়ত আবারো দেখতে বসে যাবো কোন একদিন।

এটা হয় আপনি পছন্দ করবেন, না হলে আপনি ঘৃণা করবেন, কিন্তু যদি কেউ শুরুর ৫ ১০ মিনিটের গল্প বলিয়ে টা ঠিক মত বুঝতে পারেন, তাহলে প্রায় ৯০ ভাগ নিশ্চিত পুরো মুভি টা তার বুঝতে অনেক কম পরিশ্রম করা লাগবে।

cloud-atlas-670

 

torrent download link: http://kat.ph/cloud-atlas-2012-720p-brrip-x264-yify-t6926298.html
imdb link: http://www.imdb.com/title/tt1371111/

 

 

(Visited 188 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন