Looper – টাইম ট্র্যাভেল ঘরানায় সম্পূর্ণ অরিজিনাল একটা গল্প

tumblr_maorquCgi01ql2t3wo1_r2_500

বছরের সব চেয়ে বড় অপেক্ষিত সায়েন্স ফিকশান মুভি Looper আমার কাছে সব মিলায় যত ভাল লাগা উচিত ছিল শেষমেশ অত ভাল লাগেনাই। খুবই অরিজিনাল গল্প , চমৎকার অভিনয়, চমৎকার চিত্রনাট্য – তবু এই ঘরানার অন্য মুভি গুলা যতটা মাথা আউলায় দিছে আগে, এটা সেই তুলনায় কিছুই করে নি। হয়ত আমি কমপ্লেক্স মুভি বেশি পছন্দ করি। :p
গল্প এক হিটম্যানের। পটভূমি ২০৪২ সাল, যখন মিউটেশান এর মত দক্ষতা প্রায় সবার হাতের মুঠোয়। কিন্তু টাইম ট্র্যাভেল আবিষ্কৃত হয় তারও ৩০ বছর পরে ২০৭২ এ। সেটা তৎক্ষণাৎ বেআইনি ঘোষিত হয়, শুধু অপরাধীরা ব্যবহার করে। ২০৭২ এ পৃথিবীর জনসংখ্যা কিংবা সমাজ এত চেঞ্জ হয়ে যায়, যে কাউকে মার্ডার করে লাশ গায়েব করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তাই অপরাধীরা যাকে মারতে হবে, তাকে টাইম ট্র্যাভেল করে ২০৪২ এ পাঠায় দিত, ওখানে হিটম্যানরা সময়মত একটা জায়গায় উপস্থিত থেকে তাদের মারত, চেহারাও দেখতনা। এই হিটম্যানরাই Looper.

Joseph-Gordon-Levitt-as-Young-Joe-in-Looper1
Joe (Joseph Gordon Levitt) একদিন এমনিভাবেই অপেক্ষা করছিল তার শিকার এর। অনেকক্ষণ অপেক্ষা পর তার সামনে যার আবির্ভাব হল, তাকে দেখে সে এত শক খেল, যে তাকে আর মারতে পারলনা। এর পর থেকে সে পালিয়ে বেড়াতে লাগলো তার বস দের কাছ থেকে। এদিকে ২০৭২ এ এমন একজন এর আবির্ভাব হয়, যে loop close করতে সবাইকে একে একে মারতে থাকে, যাকে নাম দেয়া হয় “Rainmaker”। ২০৭২ সালে Joe (Bruce Willis) একজন অবসরপ্রাপ্ত looper তখন, স্ত্রীর সাথে সুখে শান্তিতে বসবাস করছে। কিন্তু একদিন তার ঘরে Rainmaker আক্রমন করে, তার স্ত্রী মারা যায়, এবং তাকে ২০৪২ এ পাঠিয়ে দেয়া হয় মরতে।

এক বাক্যে দারুণ গল্প, একটা এক্সসাইটিং মুভি এর জন্য আর কি লাগে? মুভি এর শুরুর এক তৃতীয়াংশ অনেক ফাস্ট, কুল , কিন্তু একি সাথে কনফিউসিং ও বটে। কারন ন্যারেশান টা একটু লম্বা, এবং সব কিছু ফলো করা অত সহজ না।

Joseph Gordon-Levitt; Bruce Willis Joseph Gordon-Levitt; Bruce Willis

সব চেয়ে সারপ্রাইসিং হচ্ছে নতুন লুকে Joseph Gordon Levitt কে দেখা, তাকে এই চেহারা দেয়া হয়েছে তার বুড়ো বয়সের ব্রুস উইলিস বুঝাতে। i have to say, সেদিক দিয়ে মেক আপ ১০০ ভাগ সফল, শুরু তে অতিরিক্ত বিক্ষেপি হলেও এক সময় যখন দুজন মুখোমুখি হয়, রেস্তোরাঁয় সেই সিন টায় …আমরা লেভিটের আগের চেহারা ভুলেই গেছি। মুভি এর সব চেয়ে শক্তিশালী পার্ট গুলার একটা ওই পুরা সিন টা। চমৎকার লেখনী আর অভিনয়।

bruce_willis_looper-1920x10801

অনেকদিন পর ব্রুস উইলিস কে তার সনাতন অ্যাকশান হিরোর রূপে পেলাম এখানে। ক্লাইমেক্স এ অ্যাকশান সিন টা উপভোগ্য ছিল ,যদিও আগেই বলে রাখি মুভি তে খুব বেশি অ্যাকশান নেই,এবং পেইস দ্বিতীয় হাফে একেবারেই কমে যায় যখন গল্প শহর থেকে ওয়েস্টার্নে চলে যায়, নায়িকা Emily Blunt এর আবির্ভাব ঘটে। তিনি এখানে একজন সিঙ্গেল মাদার একা একটা বেতের ক্ষেতে তার ৫ বছরের ছেলেকে নিয়ে থাকে।

looper-bruce-willis_612x408
প্রথমত Emily Blunt আমার প্রিয় যবে থেকে আমি তাকে প্রথম ম্যাট ডেমনের Adjustement Bureau তে দেখি। চমৎকার অভিনয় করেছেন এখানেও, তবু ফার্ম গার্ল হিসেবে তাকে একেবারেই মানায় নি। she was too hot looked for a lonely farm girl.

emily-blunt-looper
এবার আসি তার ছোট ছেলেটার কাছে। পিচ্চি টা দুর্দান্ত  অভিনয় করেছে, ইস্পেশালি তার চোখ দিয়েই সে সেরকম অভিব্যাক্তি দেখিয়েছে। দারুণ কাস্টিং মানতে হয়।

looper-pierce-gagnon

Jeff Daniels (Dumb & Dummer) মব বস এর রোলে আর একটা চরম স্মার্ট কাস্টিং।
এছাড়া ছোট একটা রোলে Paul Dano (Ruby sparks) খুব একটা অভিনয়ের সুযোগ পাননি। আর তেমন কোন বলার মত কাস্ট নাই।

Jeff Daniels

এন্দিং টা দারুণ, এবং অনেক টাই unpredictable. এবং একটা সিকুয়েলের সুযোগ রেখে যায়।

হয়ত আমার আরও একবার দেখতে হবে আরও ভাল লাগাতে, মেকিং এ আরও কিছু খুঁটিনাটি ব্যাপার আছে যেটা পরে চোখে পড়বে। এনজয় করার মত অনেক কিছুই আছে, তবু ভিজুয়ালি আরও কুল কিছু CGI আশা করেছিলাম আমি পার্সোনালই। স্পেশাল ইফেক্ট খুবই সামান্য। সেটা কোন প্রবলেম না।ক্যামেরা ওয়ার্ক 1st rate.  কিন্তু আরও একটু গ্ল্যামার আশা করেছিলাম টোন এর দিক থেকে। এ জন্যই যতটা শুনেছি ততটা প্রত্যাশা পুরন হয়নি । আর আবহ সঙ্গীত ও ভাল লাগেনাই, যেটা এই ঘরানার মুভি এর জন্য একটা মাস্ট!

তবু ২০১২ এর হাতে গোনা কয়েকটা সায়েন্স ফিকশান এর মধ্যে এটা বেস্ট along with Chronicle। রিফ্রেশিং কিছু দেখতে চাইলে এটা অবশ্যই মিস করবেন না।

 

Looper-JGL-2
Joseph Gordon Levitt মোটামুটি তার ইমেজ টা ভাল মতই চেঞ্জ করে ফেলল এই রোল দিয়ে। সে যে একজন সত্যিকারের সুঅভিনেতা, টা সে আবার প্রমান করলো। পরিচালক Rian Johnson এর আগে Brick বলে একটা চলচিত্র নির্মাণ করেছিলেন, যেটা যারা যারা দেখেছেন,তারা অনেক পছন্দ করেছেন, ওটাতে প্রথম  Joseph Gordon Levitt তার ভাল কাজের স্বাক্ষর রাখে। এর পরে Brothers Bloom একটা পচা ছবি এই পরিচালক এর। তবে Looper তার সব চেয়ে widely released এবং most Ambitious প্রোজেক্ট। এখন পর্যন্ত তিনি মুভি টা নিয়ে সফল। সামনে এই পরিচালকের মুভি আরও দেখতে চাইব।

imdb link: http://www.imdb.com/title/tt1276104/

torrent download link: http://www.kickasstorrents.com/looper-2012-1080p-brrip-x264-yify-t6895304.html

 

 

 

 

(Visited 89 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন