Liam Neeson এর Taken: অ্যাকশান ক্রাইম থ্রিলার ঘরানার অনন্যসাধারণ দৃষ্টান্ত!
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

অনেক দিন ধরে শুনছিলাম এটার কথা, সে সাথে লিয়াম নিসন এর মুভি একেবারেই আমার দেখা না হওয়া এবং অনেকদিন চরম কোন অ্যাকশান থ্রিলার দেখা হওে না ওঠার কারনে আজকে শেষমেশ দেখতে বসলাম। শুরুতেই যেটা বুঝলাম, ডিরেক্টর unpredictablity এবং দর্শক কে শক করে মজা দেয়ার চেষ্টায় না গিয়ে সহজভাবে ১০০% উপভোগ্য ৯৩ মিনিট দিতে চেয়েছেন। সত্যিকার অর্থেই এক কথায় আমি সিগারেটের ছাই ফেলার সুযোগ ও পাচ্ছিলাম না মুভি টা দেখার সময়। এত সুন্দর এবং টাইট গাঁথুনি চিত্রনাট্যের, এত সুন্দর কিন্তু সহজ উপস্থাপনা যে যে কোন অ্যাকশান থ্রিলার ঘরানার ফিল্মেকার দের জন্য আমি মনে করি Taken একটা প্রকৃষ্ট উদাহরণ। যেটা সব ধরনের ভিউয়ার দের আনন্দ দেবে। বলিউড এ সালমান খান যে ধরনের মুভি করে অভ্যস্ত সে ধরনেরই মুভি এটা। কিন্তু i guess তাদের কারিগরি দুর্বলতা এবং দর্শক খাওয়ানো মানসিকতার কারনেই সে সব মুভি ব্যাবসাসফল হতে পারে কিন্তু সমালোচক দের প্রশংসা কখনই পাবেনা। লিয়াম নিসন এর ওয়ানলাইনার গুলা এত কুল ছিল যেটার কারনে তাকে অতি অভিনয় এর আশ্রয় নিতে হয়নাই। মোটর বাইক থেকে উড়ন্ত প্লেন এ লাফিয়ে পড়া ছাড়াই আনন্দদায়ক অ্যাকশান সিন ছিল সারা মুভি জুড়ে। তবে সিকুয়েল করা হবে চিন্তা করেই কাহিনীকার চরিত্র টাকে বাঁচিয়ে রেখেছিল শেষ পর্যন্ত, এটা ছাড়া বাকি প্রায় সবই আমাকে একি ধরনের কাহিনীর আর এক মুভি Man on Fire এর চেয়ে বেশি ভাল লেগেছে।

তবে আমি মনে করি Man on Fire এ চরিত্রায়ন এবং সিনেমাটগ্রাফি বেশি ভাল ছিল। সে সাথে দেনযেল এর সাথে ড্যাকটা ফানিনের কেমিস্ট্রি টাও বেশি আকর্ষণীয় ছিল। কিন্তু Man on Fire এর দ্বিতীয় হাফে অনেক বেশি disturbing সিন ছিল, যে কারনে ওটা ফলো করা সব সময় সহজ ছিলনা। সে দিক থেকে Taken পুরা মার্ক পাবে। দুর্দান্ত অ্যাকশান সিন, ধাওয়া করার সিন, সিম্পল কিন্তু effective one liners , edge of the seat stuff – Taken কে Man on Fire এর চেয়ে এক ধাপ এগিয়ে রাখবে। imdb ও টাই বলে। Man on Fire 7.7/10, Taken 7.9/10 according to imdb.

তবে কখনও কখনও সাবপ্লট এবং কাহিনী তে দর্শক কে ইমশানালি এংগেইজ করতে দ্বিতীয় হাফে পেস একটু কমায়ে দেয়া বুদ্ধিমানের কাজ। না হলে আলটিমেটলি কিছু মুভি “রোলার কোস্টার” এর তকমা পায় আর কিছু মুভি পায় “এপিক” মভিএর মর্যাদা। যদিও এটা আমার একান্তই পারসোনাল অপিনিওন। সে দিক থেকে Man on Fire কে আমি সব সময় মনে রাখব এবং Taken কে ভুলে যাবো, কারন Man on Fire এ শিল্প নির্দেশনা দুর্দান্ত ছিল, সে সাথে আবহ সঙ্গীত এবং ২ ৩ টা পার্শ্বচরিত্র চিত্রনাট্য কে আরও সমৃদ্ধ করেছে বলে আমি মনে করি।

Anyways, Taken কমার্শিয়াল দিক থেকেও এ জন্যই বেশি সফল , কারন ওই একটাই easier access for all kinds of Viewers! আমি এ ধরনের আরও কিছু মুভি দেখতে চাই। পারলে suggest করবেন।

http://www.imdb.com/title/tt0936501/

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন