The Master – শুধু পারফরমেন্সের জন্য দেখতে পারেন মুভিটা!

jessica-chastain-zero-dark-thirty-trailer-watch-now-02

শুধু পারফরমেন্সের কারনে দেখতে পারেন মুভিটা। না হলে মনে রাখার মত কিছুই নাই এখানে। এই পরিচালকের সব চেয়ে দুর্বল ফিল্ম – বলছে এটা বিশেষজ্ঞরা । তবু টেকনিক্যাল দিক বিবেচনায় আনলে এর পজিটিভ দিকই বেশি।

প্রথমত অভিনয়। মাথা নষ্ট করা অভিনয় ওয়াকিন ফিনিক্সের। এই লোক এখনও কিভাবে অস্কার জিতেনাই, বিশ্বাস করতে কষ্ট হয়। আমি এর যাই দেখসি, অতি সাধারণ মানের ছবিতেও এ সেরকম পারফরম করে গেসে। কিন্তু The Master সাধারণ এর মধ্যে পড়েনা অবশ্যই। পল থমাস অ্যান্ডারসন এর আগের অনেক গুলা মুভি সেরকম প্রশংসিত হয়েছে। এখানেও ক্রাফটম্যানশিপের দিক থেকে ১০ এ ১০ পাবেন পরিচালক। ভিজুয়ালি অসাধারণ একটা ফিল্ম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়টা অসামান্য সিনেমাটোগ্রাফির মাধ্যমে মন্ত্র মুগ্ধ করেছে পরতে পরতে।

the-master-pic06

সব কিছু ভাল হলেও কেন একটা পরিপূর্ণ মুভি হিসেবে মন ভরাতে পারেনা The Master ?
প্লট। লেখনী। পুরাটা সময় জুড়েই কিছু একটা ঘটার অপেক্ষায় ছিলাম, যা শেষপর্যন্ত ঘটেনি। সেরকম কিছু সিন, কিছু কথোপকথন – তবু গল্প যেন এগোয় না। পল থমাস অ্যান্ডারসন সেই ঘরানার পরিচালক যে ক্যামেরা অন করে অভিনেতা দের উপর ছেড়ে দেয় অভিনয় করে যেতে। কে কারনে টার মুভিতে অভিনেতারা তাদের শ্রেষ্ঠ কাজটা করতে পারে। There will be Blood এর জন্য গত বছর ডানিয়াল ডে লুইস যেমন শ্রেষ্ঠ অভিনেতার অস্কার জিতেছিলেন, তেমনি ঘটতে পারত ওয়াকিন ফিনিক্স এর ক্ষেত্রেও। হয়নি কারন – তার চরিত্রটি শেষ পর্যন্ত ঠিক প্রস্ফুটিত হয়নাই যেভাবে দর্শক বুঝতে চায়। মুভি শেষ হয় একটা Ambiguity দিয়েই।

download

তবে মুভিটা শুধু ওয়াকিন কে ঘিরে বর্তালেও মাস্টার মশাই কিন্তু আরেকজন – যার সান্নিধ্যে ওয়াকিনের জীবন কিছুদিনের জন্য হলেও পরিবর্তন কিংবা উত্তরনের ছোঁয়া লাগে।

জুদ্ধফেরত নেভি অফিসার ওয়াকিন বিধ্বস্ত ও উদ্দেশ্যহীন জীবনযাপন করছিল। ভাগ্য একদা তাকে একজন কালট লিডার এর কাছে নিয়ে আসে। প্রথম দেখাতেই দুজনই বুঝতে পারে তাদের একে অপরকে প্রয়োজন । ওয়াকিন ওই লিডারের ফ্যামিলি মেম্বার হয়ে যায় অল্প দিনেই। লিডারের ভূমিকায় অভিনয় করা ফিলিপ হফমান মানব মঙ্কে বিকশিত করার নতুন এক উপায় নিয়ে আসে, যেটা পরে Scientology হিসেবে আবিষ্কৃত হয়। কিন্তু মুভির মূল উপপাদ্য সেটা নয়। মুভি এর মূল উপপাদ্য কিভাবে একজন শিক্ষকের সংস্পর্শে একজন ভঙ্গুর বেরাছেরা মদখোর, নারীখোর মানুষের কি ধরনের পরিবর্তন হতে পারে। শুনতে অনেকটা থ্রিলিং মনে হলেও বাস্তবে মুভিটা মোটেই তেমন হয়ে ওঠেনাই।

The-Master-Philip-Seymour-Hoffman

আমরা শেষপর্যন্ত কোন মেসেজ পাইনা এখানে। তাই আপনি যদি স্লো মুভি এর ফ্যান না হন, ভুলেও দেখতে বসবেন না এটা। খুব বড় মুভি-বাফও খুব বেশি কিছু গ্রহন করতে পারেনি এখান থেকে। অস্কারেও বেস্ট মুভির তালিকায় ছিলনা The Master যুক্তিসঙ্গত ভাবেই।

Philip-Seymour-Hoffman-The-Master
তবে ওয়াকিন ফিনিক্স কোন লেভেলের অভিনেতা টা আবারও প্রমান হয়ে গেল, টার চরিত্রের লেখনী আর একটু ভাল হলে আমি নিশ্চিত সে জিতত। এ ছাড়া ফিলিপ হফমান দুর্দান্ত অভিনয় করেছেন, পুরা মুভি জুড়েই অসাধারণ সিন এর ছড়াছড়ি, কিন্তু সব মিলিয়ে কিছু হয়নাই মুভিটা।
এমি অ্যাডামস এর অভিনয় আরেকটা উল্লেখযোগ্য দিক।

৬.৩/১০

the-master08

(Visited 41 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন