Kai Po Che – চেতন ভগতের আরেকটি চমৎকার উপন্যাস অবলম্বনে আর একটি চমৎকার ফিল্ম ( এখন পর্যন্ত ২০১৩ এর সেরা বলিউড ফিল্ম )

kai-po-che-2013

A film which has got everything –

বন্ধুত্ব, ক্ষমাশীলতা, সাম্প্রদায়িকতা, প্রেম, ক্রিকেট, উচ্চাকাঙ্ক্ষা, রাজনীতি, যৌবনের জোশ এবং কোন কিছুর প্রতি তীব্র আকাঙ্ক্ষা !!!

“Kai po Che” এর ইংলিশ অনুবাদ “lost my hands”, মূলত ভারতে ঘুড়ি উৎসবগুলোতে একজন এর ঘুড়ি আরেকজন কেটে ফেলতে সক্ষম হলে একটা আনন্দধ্বনি হয় – “কাই পো ছে” বলে।

bollywood-kai-po-che-1

গভিন্দ, অমি ও ঈশান – মধ্যবিত্ত মহল্লার ৩ বন্ধু স্বপ্ন দেখে একসাথে একটা ক্রিকেট একাডেমী দেবে। গভিন্দ এদের মাঝে সব চেয়ে বাস্তববাদী, বড় বিজনেসম্যান হওয়াই তার সব চেয়ে বড় স্বপ্ন। আর ঈশানের স্বপ্ন তার ক্রিকেট একাডেমী থেকে বের হওয়া ক্রিকেটার একদিন আন্তর্জাতিক অঙ্গনে খেলবে। কিন্তু তাদের স্বপ্নে প্রথম অন্তরায় অর্থ। যেটা অমির মামা তাদের দেয়, শর্ত – ওনার পার্টিতে ৩ জনের নাম লেখাতে হবে, তিনি এলাকায় রাজনীতি করেন। অমি রাজি হয়ে যায়। এর মাঝে ঈশান একদিন হঠাৎ এলাকায় আবিষ্কার করে আলী নামে একটা ছেলেকে, যার বাবা এলাকায় মুসলিম একটা দল করে। আলীর মাঝে অনন্য প্রতিভা দেখতে পাওয়ার পর থেকে ঈশান লেগে যায় ওকে ক্রিকেট কোচিং দেয়ার, কিন্তু অন্তর্মুখী আলী মার্বেল খেলা, ঘুড়ি কাটার খেলায় বেশি আগ্রহী। এসবের মাঝে ঈশানের বোন অম্রিতাকে গভিন্দ পড়াতে গিয়ে নিজেই পড়ে আসে। প্রেমে পড়ে দুজন। কিন্তু বেস্ট ফ্রেন্ডের বোনের সাথে প্রেম করতে নারাজ গভিন্দ।

B_Id_356933_Kai_Po_Che

এধরনের একটা চমৎকার গল্প নিয়ে এগোতে থাকে মুভিটি, একসময় ৩ জনের জীবনে রিয়েল লাইফ কিছু ঘটনা ঘটে, যেটায় মোড় ঘুরে যায় তাদের বন্ধুত্তের।

১. ভারত অস্ট্রেলিয়ার মধ্যকার ২০০০ সালে খেলা ভারতের মাটিতে টেস্ট সিরিজ, যেটায় ইন্ডিয়া একটা টেস্ট ফলঅনে পড়েও শেষমেশ জিতেছিল।

২. গুজরাটে ২০০১ এ ঘটে যাওয়া ভূমিকম্প ও

৩. গোধরার সাম্প্রদায়িক দাঙ্গা ।

kaipochepic-630

চেতান ভগত তার বহুল প্রশংসিত “three mistakes of life” উপন্যাসে অসাধারণভাবে ৩টি বাস্তব ঘটনার পটভূমিতে সাজিয়েছেন গল্পটা, এমন চমৎকার গাঁথুনি হিন্দি সিনেমার ইতিহাসে খুঁজে পাওয়া দুষ্কর। পরিচালক অভিষেক কাপুর Rock On এ ৩ বন্ধুর বন্ধুত্বের মাধ্যমে দেখিয়েছিলেন rock music এর প্রতি তার ভালোবাসা। Kai po Che এর মাধ্যমে ভারতের একেবারে মাটির কাছে চলে গেলেন আরও। ফলাফল আরেকটি অসাধারণ ক্যরেকটার স্টাডি। র মেকিং, সংলাপ এবং বুদ্ধিদিপ্ত কাস্টিং এর মাধ্যমে আবারও বলিউড এর মূল ধারার চলচ্চিত্রকে বুড়া আঙ্গুল প্রদর্শন করে বললেন, বিনোদন এর জন্য ভাঁড়ামির প্রয়োজন নেই, প্রয়োজন একটা ভাল গল্প, যেটা মাটির কথা বলে, মানুষের কথা বলে আর প্রয়োজন গল্প বলার সারল্য।

KPC-3

kai-po-che-9-e

অভিনয় নিয়ে আলাদা করে কিছু বলার নেই, রাজকুমার যাদব ছাড়া বাকি ২ জনই নতুন। হিন্দি সিরিয়াল থেকে এসেছেন। রাজীব খাণ্ডাওয়ালার পর সুশান্ত্র সিং রাজপুত ও অমিত সাধ – আরও ২ জন দারুণ প্রতিশ্রুতিসম্পন্ন অভিনেতা পেল বলিউড, যাদের ব্যাকগ্রাউনড হিন্দি সিরিয়াল। dil chahta hain, rang de basanti, 3 idiots, zindegi na milegi dobara, rock on এর পর Kai Po che বন্ধুত্তের উপর বলিউডের আরেকটি সফল প্রয়াস।

আমি চেতন ভগত ছাড়া আর কারো নাম কখনও শুনিনি, যার গল্প অবলম্বনে করা মুভিগুলা এত জোস হয়। ভারতে এরকম গল্পবলিয়ে থাকতে কেন তাদের বাইরে থেকে গল্প ধার করতে হয়, ভেবে অবাক হচ্ছি।

kai3 kai-po-che-2a

Kai po Che তে পার্শ্ব চরিত্রে অম্রিতা পুরি (একমাত্র নারী চরিত্র) ও তার পার্টটুকু দক্ষতার সাথে করেছেন। সিনেমাটোগ্রাফি প্রথম শ্রেণির, চিত্রনাট্য লাজওয়াব। অমিত ত্রিভেদির সঙ্গীত ও ৩টি অরিজিনাল গানই দারুণ শ্রুতিমধুর এবং কাহিনীকে চমৎকার সাপোর্ট দেয়। এছাড়া আর একটি গান আছে, যেটি একটি ডানডিয়া গানে ব্যবহৃত হয়েছে, অনেক আগের – সুনিতা রাও এর “pari hoon mein” অনেকদিন পর গানটি শুনে খুব ভাল লাগলো। একটা পারফেক্ট ফিল্ম এর সব কয়টি বৈশিষ্ট্যই বর্তমান এখানে।

sushant-jan-11

সব মিলিয়ে মুভিটার ভাল প্রিন্টে দেখিনি বলে অনেক সংলাপই বুঝিনি, এছাড়া প্রচুর গুজরাটি ভাষা ব্যবহৃত হয়েছে, ভাল প্রিন্ট আসলে সাবটাইটেল দিয়ে আবার দেখতে হবে। তবে এটা ২০১৩ তে বের হওয়া এখন পর্যন্ত সেরা বলিউড ফিল্ম, দেশীয় কাহিনী ও চমৎকার নির্মাণের জন্য এটা অস্কারের জন্যও নির্বাচিত হলেও অবাক হবোনা।

imdb link: http://www.imdb.com/title/tt2213054/?ref_=sr_1

(Visited 55 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন