A Death In The Gunj ঃ একটি অবহেলার উপাখ্যান!!!
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

কঙ্কনা সেন শর্মা অত্যন্ত পছন্দের অভিনেত্রী।A Death In The Gunj ছিল কঙ্কনার ডিরেকশনাল ডেব্যু সিনেমা। প্রথম সিনেমা দারুন কাজ ছিল বলাই যায়।এই সিনেমা যেন বাস্তবের প্রতিচ্ছবি।সিনেমাটি সর্বপ্রথম ২১তম টরোন্ট ফ্লিম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয় এছারাও ১৮ তম মুম্বাই ফ্লিম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয় সেখানে কঙ্কনা বেস্ট ফিমেল ডিরেক্টরের এওয়ার্ড জিতে নেয়। সিনেমায় অভিনয় করেছে রানভির শোরে,কাল্কি কোচলিন, ভিক্রান্ত মাসেই,তিলোত্তমা সোম এবং মৃত ওম পুরী সহ আরো অনেকে। সিনেমার গল্পটি একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত যেটি মুকুল শর্মা(কঙ্কনার বাবা)ছোট গল্প আকারে লিখেছিলেন।১৯৭৮ সালের শীতের ছুটিতে পরিবারের সবাই একসাথে ক্রিসমাস করার উদ্দেশ্যে McCluskieganj (বর্তমানে ঝাড়খণ্ড) যায়।সিনেমার গল্পটি ৭০ দশকের প্রেক্ষাপটে নির্মিত, যখন সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে চিঠিই একমাত্র সহজলভ্য পন্থা ছিল।যারা চিঠিতে যোগাযোগ করত তারা এই সিনেমা দেখে নস্টালজিক হতে পারেন।

সিনেমার গল্পটি আস্তে আস্তে বিভিন্ন চরিত্রের সাথে পরিচয় করিয়ে দেওয়ার মাধ্যমে এগোতে থাকে।ভিক্রম(রনভীর শোরে) যে রগচটা স্বভাবের। তার জুলফি ও চুলের স্টাইল ৭০ দশকের পুরুষোত্যের প্রতীক।মিমিকে (কাল্কি কোচলিন) দেখা যায় তার যৌন আবেদন দিয়ে পুরুষদের মোহিত করতে আনন্দ পায়।একটু ভীতু কিন্তু মেধাবী এমন একটি চরিত্র হচ্ছে সুথু (ভিক্রান্ত ম্যাসেই) যাকে নিয়ে সবাই মজা করে।
এই তিনটি কেন্দ্রীয় চরিত্র ছাড়াও আরো কিছু ইন্টারেস্টিং ক্যারেক্টার হচ্ছে ৮ বছরের মিষ্টি একটা মেয়ে তানি যে সুথুর ভাল বন্ধু,সবার প্রিয় অনুপমা আন্টি(তনুজা) এবং ওপি আংকেল (ওম পুরী)।এতগুলা চরিত্রের বন্ডিং খুব ভালভাবে দেখিয়েছে কঙ্কনা।

সিনেমায় পারফেক্ট কাস্টিং এর জন্য কঙ্কনা কোনরকম আপোষ করেনি।জাতীয় পুরষ্কার জয়ী অভিনেত্রী কাল্কি কোচলিন কেও দুইবার অডিশন দিতে হয়েছে এই সিনেমার জন্য। সিনেমাটি সমন্ধে এক কথায় বলব সুন্দর ও পরিচ্ছন্ন সিনেমা। আসলে শান্ত, পরিচ্ছন্ন ও রহস্য এই তিনটার সমন্বয় বলা যায় এই সিনেমা। সাথে সাথে ফ্যামিলি বন্ডিং টাও ফুটে উঠেছে। কামিং এজ ড্রামা হলিউডে বহুল প্রচলিত জনরা হলেও ভারতে এই জনরায় তেমন কোন ভাল ফ্লিম নেই।মিস্ট্রি থ্রিলারের চেয়ে এই সিনেমা কে কামিং এজ ড্রামা বললেই বেশি পারফেক্ট হবে বলে আমার মনে হয়। ভিক্রান্ত মাসেই এর জন্য এটা একটা বড় ব্রেক। লিড রোলে দারুন অভিনয় করেছে ছেলেটা। লুটেরা ও হাফ গালফ্রেন্ডে সাপোর্টিং রোলে দুর্দান্ত ছিল। পরিবারের সবাই মিলে একসাথে দিন কাটানোর দিন গুলো মনে করিয়ে দিবে সিনেমাটি।যদিও স্টোরিটা কিছুটা প্রেডিক্টেবল ছিল কিন্তু সিনেমা শেষ মুহুর্ত পর্যন্ত চোখ সড়াতে দেয় নি এটাই কঙ্কনার স্বার্থকতা প্রথম সিনেমা হিসাবে। এটুকুই বলব সিনেমাটি শুধু যে পারফেক্ট তা নয় অসাধারণ সিনেমানাটিক গল্পবলিয়ের উদাহরণ।

ছোট্ট একটি ট্রিভিয়া যদিও অনেকে বুঝতে পারবেন সুথুর মায়ের কন্ঠের পেছনের রমণী ছিলেন ”মিস ক্যালকাটা ১৯৭৬”।

পার্সোনাল রেটিংঃ ৭.৫/১০

A Death In The Gunj (2016)
Director: Konkona Sen Sharma
Writers: Disha Rindani (additional screenplay), Konkona Sen Sharma
Starring: Vikrant Massey, Kalki Koechlin, Tilottama Shome, Gulshan Devaiah, Tanuja, Om Puri, Ranvir Shorey, Jim Sarbh
Run time: 110 minutes

Error: No API key provided.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন