The Wolverine – আসুন জানি

406px-Jstephens--Wolverine_James_detail

নামঃ James Howlett (জেমস হউলেট)

 

ছদ্দ নাম(Aliases): Logan, Weapon Ten, Death, Mutate #9601, Jim Logan, Patch, Canucklehead, Emilio Garra, Weapon Chi, Weapon X, Experiment X, Agent Ten, Canada, Wildboy, Peter Richards

 

জন্ম স্থানঃ Cold Lake, Alberta, Canada
উচ্চতাঃ ৫ফিট ৩ ইঞ্চি
ওজনঃ Adamantium ছাড়া ১৯৫ পাউন্ড, Adamantium সহ ৩০০ পাউন্ড
চোখের রংঃ নীল
চুলঃ কালো
সিটিজেনশিপঃ Canada and Dual Citizenship in Japan and/or Madripoor (আমাদের দেশের মাদারিপুর না কিন্তু)
জন্মঃ 1886 আর 1897 এর মধ্যে কোন এক সময়।
পেশাঃ Adventurer, instructor, former bartender, bouncer, spy, government operative, mercenary, soldier, sailor, miner
লেখাপড়াঃ ছোট বেলায় বাড়িতে পড়া যত টুকু।

 

টীমঃ X-Men, Avengers, Horsemen of Apocalypse, Fantastic Four, Secret Defenders, Clan Yshida, Department H, Alpha Flight, Department K, Team X, Team Weapon X, Devil’s Brigade, Canadian Army

ক্ষমতাঃ Awesome Healing Factor, Acute Smelling ability, Enhanced Hearing and Seeing ability from a very long distance, Two hand has 3 one foot long Bone Claw each.

Fact: যদিও Wolverine এর Awesome Healing -factor আছে, তবুও Logan immortal না। অতিরিক্ত রক্তক্ষরণ, Vital Organ removal, প্রচুর মাত্রায় আঘাত আর আগুন বা এসিড দিয়ে পুড়লে Wolverine মারা যেতে পারে।

অন্যান্যঃ Ex CIA Agent, Tranied Soldier, Samurai, Member of X-Men and Avengers. অনেক ধরনের অশ্র, কম্পিউটার, বাহন, বোমা আর assassianation Expert. English ছাড়াও খুব ভালো Japanease, Russian, Chinese, Cheyenne, Lakota, Spanish, French, Thai আর Vietnamese বলতে পারে।

 

 

অল্প কথায় বায়োগ্রাফী(1974 – 2015)

 

সম্ভ্রান্ত John Howlett এবং Elizabeth Howlett এর ২য় সন্তান। তাদের প্রচুর জায়গা জমি এবং সম্পদ ছিল। James ছোট বেলা থেকেই অত্যন্ত অসুস্থ আর খুবই দুর্বল থাকতো। তার উপর বড় ভাইয়ের অকাল মৃত্যুতে তার মা তার উপর খুব একটা নজর দিত না ফলে জেমসের ছেলে বেলা খুবই একা আর নিঃসঙ্গ কাটত।
তার নিঃসঙ্গতা কাটানোর জন্যে শহর থেকে একটা ছোট মেয়ে (Rose) এনে রাখা হয়। আর তাদের বাড়িতে যে মালি(Thomas Logan) তার ছেলে ছিল DOG. জেমস তার ছেলে বেলায় তাদের উঠোনে তাদের দুইজনের সাথে খেলত। Thomas Logan খুবই মদ্যপ ছিল আর DOG কে খুবই মারত। James আর DOG দুইজনে খুবই ভালো বন্ধু হয়ে ওঠে সময়ের সাথে সাথে। বাবার অত্যাচারে DOG এর মন মানসিকতা অনেকটা হিংস্র হয়ে ওঠে আর এক সময় DOG, Rose এর সাথে খারাপ ব্যাবহার করে(you know what I mean). পরবর্তি তে James আর Rose , James এর বাবার কাছে বিচার দিলে Thomas Logan আর DOG Logan কে বের করে দেয়া হয়।

 

একদিন Thomas আর DOG, James দের বাড়িতে হামলা করে Elizabeth কে নিয়ে যাওয়ার জন্যে। সে দাবী করে যে Elizabeth  হল Thomas এর প্রেমিকা John যখন ঠেকাতে যায় Thomas ওকে গুলি করে। James ঘড়ে ঢুকে এটা দেখে রেগে যায় আর প্রথম বারের মত ওর হাত দিয়ে Claw বের হয়ে আসে। সে Claw দিয়ে Thomas কে মেরে ফেলে আর DOG এর মুখে কেটে দেয়।

 

Rose, James কে নিয়ে পালিয়ে যায় আর Elizabeth Scuicide করে। Dog সবাইকে বলে Rose খুন করেছে আর পালিয়ে গেছে। James এর দাদা DOG কে নিজের কাছে রেখে দেয়।

 

Rose আর James একটা মাইনিং কলোনিতে গিয়ে আশ্রয় নেয় আর James নিজের পরিচয় লুকাতে Logan নাম ব্যাবহার করে।
মাইনের পরিশ্রম James এর শরীর শক্ত পোক্ত হয়ে ওঠে আর আস্তে আস্তে Mutan Powers দেখা দিতে শুরু করে। James প্রচুর পরিশ্রম করতে পারত আর Strong Ethics এর কারনে কলোনিতে খুবই জনপ্রিয় হয়ে ওঠে । এদিকে লুকিয়ে লুকিয়ে বনের মধ্যে নেকড়ে দলের সাথে দৌড়াতো আর নেকড়ে রা কিভাবে শিকাড় করে তা শিখত। আস্তে আস্তে James, Rose কে পছন্দ করতে শুরু করে কিন্তু কলোনিতে সবাই জানতো ওরা Cousine তাই কিছু করার ছিল না। Smitty নামের যে ছেলেটা James কে সব শেখাতো Rose ওকে পছন্দ করলে ওদের বিয়ে হয়। James এর কষ্ট হলেও কিছু বলে না।

 

এর মধ্যে James এর দাদা মারা যাবার সময় DOG কে বলে James কে খুজে আনতে, DOG এদিকে চায় James কে মারতে তাই রাজি হয়ে যায় আর Tracking Ability থাকায় DOG খুব সহজেই James আর Rose কে খুজে পায়। যেদিন রাতে Rose আর Smitty কলোনি ছেড়ে শহর যাবার কথা সেদিন DOG জেমস কে খুজে পায় আর confront করে। বার বার ওকে সেই রাতের কথা বলে আর বাধ্য করে রাস্তার মাঝে মারামারি শুরু করার জন্যে। কিন্তু DOG আর James এর মধ্যে James বেশি ট্রেইন্ড আর পাওয়ারফুল থাকায় খুব সহজেই হারিয়ে দেয়। রাস্তায় অচেতন ভাবে যখন DOG পরে ছিল James তখন প্রথম বারের মত সবার সামনে নিজের Claw বের করে DOG কে মারার জন্যে। কিন্তু হঠাত ROSE ওকে আটকাতে গেলে মারা পরে। আর ভয় পেয়ে James কলোনি ছেড়ে নেকড়ের দলের সাথে বনের মাঝে হারিয়ে যায় অনেক অনেক বছরের জন্যে।

 

আস্তে আস্তে James নামটা হারিয়ে যায় আর Logan নামটা সামনে থাকে।

 

Weapon X Project এ অতিরিক্ত রকমের Memory Implant এর জন্যে Logan তার প্রায় সব স্মৃতিই হারিয়ে বসে। যদিও তার কিছু কিছু কথা মনে থাকে, যেমন তার মনে থাকে যে সে একসময় জাপানে সামুরাই ছিল, CIA Agent ছিল, Canadian Wilderness এর Wild man ছিল, তবে এগুলো নিয়ে তার কনফিউশন থাকে। Specially Logan এর মনে থাকে যে সে World War II তে Captain Americaএর সাথে ফাইট করেছে। অবশ্য Logan তখন Canadian আর্মিতে ছিল আর পরে Captain America করফার্ম করে যুদ্ধ্যের ব্যাপার টা। ২য় বিশ্ব যুদ্ধের পর Logan কে Weapon X Project এর অন্তর্ভুক্ত করা হয় যার নেতৃত্বে ছিলেন Dr. Cornelius নামের বিজ্ঞানী। Dr. Corneliusকে নেয়া হয় মানুষের হাড়ে adamantium নামের মৌল implant করানোর অন্যে। Logan এর Healing Factor খুবই ভালো (less than Deadpool) থাকায় adamantium ওকে মেরে না ফেলে গ্রহন করে আর Logan কে Memory Implant এর মাধ্যমে বিশ্বাস করানো হয় যে ও Weapon X Assassin Program এর অংশ।

 

Depertment H নামের একটা মিলিটারি অর্গানাইজেশন এই প্রজেক্ট চালাতো আর Wolverine নাম দিয়ে Logan কে তার প্রথম Mission এ পাঠানো হয়। আর আমরা তো সবাই জানি, First Fight ছিল The Incredible Hulk এর সাথে (This made Hulk Angry… Grrrrrrr……) :p

এদিকে পরে Wolverine কে Prof. Charles Xavier ডেকে নেয় যাথে সে charles কে সাহাজ্য করে Krakoa নামের দ্বীপ থেকে কিছু Mutant কে মুক্ত করতে। Krakoa Mission এর পর Wolverine X-Men এ যোগ দেয়। ও আসলে চলেই যেত, কিন্তু গেল না একটা মেয়ের জন্যে। The Marvel Girl আমরা আরেক নাম এ জানি তাকে, Jean Grey ( GF of Scott – the Cyclopse :p). X-Menএ থাকার সময় Wolverine ফাইট করে Proteus (Kevin MacTaggart), Magneto (Magnus), the rotherhood of Evil Mutants, the Brood, the Reavers, demons from the dimension of Limbo, the Marauders, the Morlocks আর Dracula (Blood, Blood everywhere :p) এর সাথে.

 

Omega Red এর সাথে যুদ্ধ্যের পর Logan নিজের স্মৃতি নিয়ে প্রশ্ন তুলতে থাকে আর সে সত্যের খোজে আবার রাস্তায় বেরিয়ে পরে, কিন্তু তার খোজ আর স্মৃতি কিছুই কাজে আসে না। এরকম একটা সময় Magneto এর সাথে Avalon নামে একটা Space Station  এ ফাইট হয়। তখন Wolverine Magnetor কে ওর Claw দিয়ে আঘাত করে আর Magneto ওর ম্যাগনেটিক ফিল্ড দিয়ে Logan এর সব adamantium বের করে ফেলে। তখন Logan দেখতে পায় যে ওর হাতের Claw গুলা আসলে হাড়ের। আগে ভাবতো শুধু adamantium এর। অনেক পরে আবার adamantium ঢোকানো হয় ওর শরীরে।

 

আঘাতের কারনে Logan  X-Men ছেড়ে দেয় কিছু দিনের জন্যে। Muir Island এ Cyber ওর উপর হামলাও করে এ সময়। Cyclopes আর Jean Grey এর হানিমুন থেকে ফেরার সময় (আসলে ওরা ভবিষ্যত থেকে ফেরে) Phalanx Invasion এর সময় Logan আর Cable  কে Charles Request করে যাতে ওরা Cyclopse আর Jean এর সাথে গিয়ে বন্দী করা Mutant দের উদ্ধার করতে।

 

Logan কয়েকবার Kidnap হয়। একবার Tyler Dayspring(Genesis) কিডনাপ করে Logan কে নিজের Horseman বানানোর জন্যে। সেখানে Cyber এর শরীর থেকে Genesis adamantium বের করে নেয় Logan এর শরীরে ঢোকানোর জন্যে কিন্তু Logan এর Body সেটা Reject করে। Logan আবার X-Men join করলে Apocalypse (En Sabah Nur) ওকে Kidnap করে আর বাধ্য করে SaberTooth (DOG) এর সাথে ফাইট করতে। DOG কে হারানোর পর ওর শরীর আবার Adamantium গ্রহন করে। Apocalypse এর প্রভাবে Wolverine , X-Men দের Against এ ফাইট করে কিন্তু পরে teammate দের প্রচেষ্টায় অনেক কষ্টে Logan কে মুক্ত করে আনা হয়।

 

Wolverine কে Hand আর Hydra আম্ব্যুশ করে একটা কিলিং মেশিনে রুপান্তর করে আর এ সময় Wolverine, Hornet আর Northstar নামের দুইটা Marvel Hero কে খুন করে। পরে S.H.E.I.L.D. Logan কে Deprogram করে মুক্ত করে আর Fury, Wolverine কে Offer করে Avengers এ যোগ দেয়ার জন্যে. অনেক অনেক অনেক অনেক অনেক ঘটনার পর Logan, Winter Soldier এর সাথে ফাইট করে আর জানতে পারে Hydra এর Control এ থাকার সময় Winter Soldier, Logan এর Pregnet Wife কে খুন করে।

 

… I’m Wolverine. I’m the best there is at what I do, but what I do best isn’t very nice.
                                                                                                                                                        —Logan


আমি লিখতে পারি না অনেক সাহস করে লিখে ফেললাম।
আমাদের প্রিয় সুপারহিরো দের নিয়ে লেখা প্রথম পর্ব।
ভুল হলে বকা দিয়েন না, বুঝিয়ে বইলেন।

 

আপনাদের মতামত জানাবেন, আর আশা করব পরবর্তি লেখার জন্যে উৎসাহ পাবো।

ধন্যবাদ।

(Visited 135 time, 1 visit today)

এই পোস্টটিতে ৭ টি মন্তব্য করা হয়েছে

  1. Can you elaborate the relationship between Averages and Wolverine?
    Aren’t they from two different comic groups?

    • অনিক আরেফিন অনিক আরেফিন says:

      They both belong to Marvel Comsmatic/Comic Universe, and Wolverine is one of the Best Avenger besides Iron Man, Spider Man, Black Panther, Ant Man, Captain America, Hulk, Thor etc.

      Question হল আমরা Wolverine কে, Avengers এ কেন পাইনাই, তাই তো? কারন হল Marvel এর আর্থিক সংকটের সময় ওরা Spiderman এর Right বিক্রি করে Sony এর কাছে আর এদিকে Almost all X-Men আর Fantastic Four বিক্রি করে FOX এর কাছে।
      তাই মার্ভেল এগুলার মুভি বানাতে পারে না। তবে SpiderMan is back to Marvel, ২০১৭ তে মুভি হচ্ছে, সিভিল ওয়ারেও একটুখানি দেখা যেতে পারে। আশা করি অদুর ভবিষ্যতে Wolverine will be back to MCU.

    • Belongs to same Marvel. But marvel sold the different characters to different movie production houses. Fox have the rights for XMen and Fantastic 4. Marvel/disney have the rights for Avengers. Sony have the rights for Spider man and Daredevil (even though recently sony and marvel made a deal to put spidey in the avengers with a new actor again playing spiderman ). So thats why in Comic book world you will see them all together but in movies its all very complicated.

  2. দুটোই মারভেল কমিক্স এর।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন